ঢাকাশনিবার , ৯ ডিসেম্বর ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনৈতিক
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. খুলনা
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. জেলা/উপজেলা
  12. জোকস
  13. ঢাকা
  14. তথ্য প্রযুক্তি
  15. ধর্ম
আজকের সর্বশেষ সবখবর

মহেশখালীতে জলবায়ু ন্যায্যতার দাবীতে র‍্যালি ও মানববন্ধন

একুশে বার্তা ডেস্ক
ডিসেম্বর ৯, ২০২৩ ১০:১০ অপরাহ্ণ
Link Copied!

আলাউদ্দিন আলো: পৃথিবী জুড়ে জলবায়ু বিপর্যয়ের কারনে ভয়ানক পরিস্থিতির সম্মুখীন হচ্ছে মানুষ। তার ব্যতিক্রম নয় বাংলাদেশও। সারা দেশে ব্যাপক নদী ভরাটের কারনে সমুদ্রে পানির উচ্চতা বেড়ে যাচ্ছে , একই সাথে নির্বিচারে প্যারাবন নিধনসহ নদীর চর থেকে বালু উত্তোলন করে ধ্বংস করা হচ্ছে উপকূল। যার ফলে প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকিতে রয়েছে পুরো উপকূলবাসী। বাংলাদেশর একমাত্র  পাহাড়ী দ্বীপ মহেশখালীতেও জলবায়ুর প্রভাব দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এই দ্বীপে নির্বাচারে পাহাড় কর্তন , বন উজাড় এবং বন্যপ্রাণীর আবাসস্থল ধ্বংস করে পরিবেশ বিপর্যয় ঘটছে সীমাহীন ভাবে। প্রাকৃতিক সম্পদে ভরপুর দ্বীপ মহেশখালীতে উন্নয়নের উজুহাতে ধ্বংস করা হচ্ছে বিভিন্ন প্রাণী ও পরিবেশ।

বাণিজ্যিক ভাবে গুরুত্ব বহনকারী কোহেলিয়া নদী দখল করে নির্মাণ করা হয়েছে সড়ক।এই নদীর চর দখল করে এবং প্যারাবন নিধন করে চিংড়ী ঘের নির্মাণ করছে প্রভাবশালীরা। যার ফলে কোহেলিয়া নদীটি বর্তমানে নাব্যতা হারিয়ে মরছে ধুকে ধুকে। মানববন্ধনে কোহেলিয়া নদী পুনরুদ্ধারের দাবী জানিয়ে বক্তব্য রাখেন উপস্থিত নেতৃবৃন্দ।

৯ ডিসেম্বর (শনিবার) সকাল ১১টার সময় মহেশখালী উপজেলার কালারমারছড়া ইউনিয়নের আফজলিয়া পাড়ায় মাতারবাড়ী বিদ্যুৎ প্রকল্পে যাতায়াতের জন্য নির্মিত নতুন সড়কে অনুষ্ঠিত হয় র‍্যালি ও মানববন্ধন। ওয়াটারকিপার্স বাংলাদেশ,কোহেলিয়া নদী রক্ষা কমিটি ও পরিবেশ প্রাণ-প্রকৃতি সুরক্ষা পরিষদ মহেশখালী এর আয়োজনে উক্ত মানববন্ধনে সভাপতিত্ব করেন বাপা মহেশখালী শাখার সভাপতি মোছাদ্দেক ফারুকী।
র‍্যালি ও মানববন্ধনে উপস্থিত ছিলেন কক্সবাজার উপকূলীয় সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক মোঃ হোবাইব সজীব,বাপা মহেশখালী শাখার সাধারণ সম্পাদক,ওয়াটারকিপার্স বাংলাদেশ এর মহেশখালী প্রতিনিধি ও কোহেলিয়া নদী রক্ষা কমিটির সদস্য সচিব আবু বক্কর ছিদ্দিক,বাপা মহেশখালী আঞ্চলিক শাখার যুগ্ন সাধারণ সম্পাদক আলাউদ্দিন আলো,নজরুল ইসলাম,আলহাজ্ব মাওলানা সাহাব উদ্দিন , মহেশখালী সপ্ন ফাউন্ডেশন এর সভাপতি মাষ্টার এমরান সরওয়ার , কোহেলিয়া মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি নুরুল কাদের,সাংবাদিক ফারুক আজম,সাংবাদিক ইমরান নাজির,পান ব্যবসায়ী রুহুল আমিন রুবেল,নুরুল ইসলাম,লবন ব্যবসায়ী সরওয়ার কামাল,টুটুল পারভেজ সহ জেলে,পান চাষি,লবন চাষি বিভিন্ন পেশার লোকজন মানববন্ধনে উপস্থিত ছিলেন। সারা দেশ ব্যাপী মানুষ এবং সম্প্রদায়গুলি ভয়ঙ্কর পরিস্থিতিতে বাস করছে যার মধ্যে চলমান অন্যায়,অসমতা এবং নিপীড়ন সহ বেশ কয়েকটি বিপর্যয় রয়েছে।

জলবায়ু সমস্যার কারণে সমগ্র দেশে বাস্তুতন্ত্রের ব্যাঘাত এবং চরম আবহাওয়ার ঘটনা ঘটছে। এই সংকট থেকে সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকা এবং এর প্রভাব মোকাবেলার জন্য প্রয়োজনীয় সংস্থানগুলিতে সবচেয়ে কম অ্যাক্সেস রয়েছে এমন লোকেরা যারা ইতিমধ্যেই দারিদ্র্য, বৈষম্য এবং শোষণের সম্মুখীন হচ্ছে। উপরন্তু, জলবায়ু বিপর্যয় বৈষম্য ও নিঃস্বতা বৃদ্ধি করে অন্যান্য সংকটকে আরও খারাপ করে তুলছে। অসংখ্য মানুষ তাদের জীবন,বাড়ি, কর্মসংস্থান এবং জীবিকা নির্বাহের উপায় হারিয়েছে। লক্ষ লক্ষ মানুষ খাদ্য এবং জলের অভাব,স্বাস্থ্যের ঝুঁকি এবং জলবায়ু পরিবর্তনের কারণে ক্রমাগত ক্ষতি এবং ধ্বংসের সাথে লড়াই করছে ।

প্রিয় পাঠক, আপনিও একুশে বার্তা অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন ekusheybartaonline@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

x