ঢাকাবুধবার , ১০ এপ্রিল ২০২৪
  1. অপরাধ
  2. অর্থনৈতিক
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. খুলনা
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. জেলা/উপজেলা
  12. জোকস
  13. ঢাকা
  14. তথ্য প্রযুক্তি
  15. ধর্ম
আজকের সর্বশেষ সবখবর

রানীশংকৈলে NEB ভাটায় অবাধে পোড়ানো হচ্ছে কাঠ, বিপন্ন পরিবেশ

স্টাফ রিপোর্টার
এপ্রিল ১০, ২০২৪ ১১:০১ অপরাহ্ণ
Link Copied!

স্টাফ রিপোর্টার: রানীশংকৈল ইটভাটায় অবাধে পোড়ানো হচ্ছে কাঠ, বিপন্ন হচ্ছে পরিবেশ
ঠাকুরগাঁওয়ের রানীশংকৈলে এনইবি( NEB) ইটভাটায় মানছে না ইট তৈরি ও ভাটা স্থাপন আইন। ইচ্ছেমতো আবাসিক, কৃষি জমি ও পরিবেশ সংকটাপন্ন এলাকায় এনইবি ব্রিকস স্থাপন করা হয়েছে। আর এই ইটভাটায় অবাধে পোড়ানো হচ্ছে মূল্যবান বনজ ও ফলদ গাছ। ভাটার ধূলা, কালো ধোঁয়া ও আগুনের তাপে ধ্বংস হচ্ছে নিকটবর্তী এলাকার সবুজ মাঠ, বনজ সম্পদ ও ফলদ গাছ।

উপজেলার নেকমরদ বাজারের কাতিহার হাট গামী রাস্তায় এনইবি ব্রিকস নামের ইট প্রস্তুতকারী এমনই একটি অবৈধ ইটভাটায় দিনরাত অবাধে কাঠ পোড়ানো হচ্ছে। ইটভাটাটি ফসলি জমির মাঝখানে স্থান করা হয়েছে। কোনো প্রকার নিয়মনীতিই মানা হচ্ছে না। নেই কোনো অনুমোদন। প্রতিদিন ৭০-৮০ মণ কাঠ পোড়ানো হচ্ছে। ধোঁয়ার কারণে মরে যাচ্ছে গাছপালা। পরিবেশ হচ্ছে বিপন্ন।

১০ ( এপ্রিল) সকালে সরেজমিনে দেখা যায়, ইটভাটার চারপাশে শত শত মণ কাঠ সাজানো। গাড়িতে করে গাছ কেটে এনে কাঠ পরিমাপ করা হচ্ছে প্রকাশ্যে ভাটার সামনে। ইটভাটায় কয়লার পরিবর্তে গাছের গুড়ি পোড়ানো হচ্ছে।

নাম বলতে অনিচ্ছুক এক সাংবাদিক ছবি /ভিডিও করতে গেলে এনইবি ব্রিকস ম্যানেজার আমান,হোসেনসহ তাদের সহযোগীরা মোবাইল ছিনিয়ে নিয়ে লাঞ্চিত করে মৃত্যুর হুমকি দিয়ে বলে আমরা নিজের টাকা দিয়ে ইট ভাটা করেছি, কারো বাপের টাকা দিয়ে নয় |ছবি তুললে হাত/পা ভেঙ্গে দিব |

সূত্র বলছে, এক মৌসুমে এই ইটভাটায় গড়ে কাঠ পোড়ে প্রায় ১৮ হাজার মণ। প্রতি মণ কাঠের মূল্য ১শ ৮০ টাকা, সেই হিসেবে এই ইটভাটা এবং ভাটা শ্রমিকের রান্নাবান্নার কাজসহ কমপক্ষে ৩৩ লাখ টাকার গাছ পুড়ছে।

অভিযোগ রয়েছে, ইটভাটায় এসব জ্বালানি কাঠ যাচ্ছে বেসরকারি ও ব্যক্তি মালিকানাধীন থেকে। ইটভাটায় গাছের ছোট ছোট ডালপালা বা পাতা ব্যবহার হয় না, বেশিরভাগ ক্ষেত্রেই মোটা মোটা গাছ করাত দিয়ে কেটে ছোট ছোট টুকরা করে ইটভাটার চুল্লিতে পোড়ানো হচ্ছে।

স্থানীয়রা জানান, এনইবি ব্রিকস ইটভাটায় প্রতিদিন শত শত মণ কাঠ কিনে প্রকাশ্যেই পোড়ানো হচ্ছে। উজার হচ্ছে এলাকার গাছপালা। পরিবেশ হচ্ছে বিপন্ন। কেউ দেখছে না। প্রশাসন রয়েছে নীরব। প্রশাসনের কেউ কোনো প্রকার ব্যবস্থা গ্রহণ করছে না। কোনো প্রকার অনুমোদন ও নিয়মনীতির ধার ধারছেন না ভাটা মালিক।

এ বিষয়ে এনইবি ইটভাটার মালিক নবী বলেন—ইটভাটায় কয়লা পোড়ানোর নিয়ম থাকলেও ফিক্সড (ড্রাম) চিমনি ব্যবহারের কারণে গাছ পোড়াচ্ছেন।

উপজেলা নির্বাহী অফিসার জানান–সবুজ কাঠ ইট ভাটায় পোড়ালে আইনগত ব্যবস্থা নেয়া হবে |

প্রিয় পাঠক, আপনিও একুশে বার্তা অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন ekusheybartaonline@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

x