ঢাকাবৃহস্পতিবার , ৭ ডিসেম্বর ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনৈতিক
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. খুলনা
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. জেলা/উপজেলা
  12. জোকস
  13. ঢাকা
  14. তথ্য প্রযুক্তি
  15. ধর্ম

চকরিয়া বদরখালীতে প্যারাবন রক্ষার দাবীতে মানববন্ধন

একুশে বার্তা ডেস্ক
ডিসেম্বর ৭, ২০২৩ ৯:১০ অপরাহ্ণ
Link Copied!

আলাউদ্দিন আলো: প্যারাবনের গাছ কাটা বন্ধ ও নদী দখল করে প্রজেক্ট করা বন্ধ। গাছ কেটে চিংড়ি চাষ, উপকূলবাসীর সর্বনাশ।

গাছ কাটা বন্ধ করো,প্রাণবৈচিত্র রক্ষা করো এ স্লোগানকে ধারন করে প্যারাবন রক্ষার দাবীতে বদরখালীতে মানববন্ধন করেছে স্থানীয়রা।

উবিনীগ ও বদরখালী এলাকাবাসীর আয়োজনে ৭ ডিসেম্বর (বৃহস্পতিবার) সকাল ১১টার সময় মহেশখালী-বদরখালী সংযোগ সেতুর উপর দাড়িয়ে এ মানববন্ধনে অংশগ্রহণ করেন সাংবাদিক ও পরিবেশকর্মী সহ বিভিন্ন পেশার লোকজন। মানববন্ধনে বক্তব্য রাখেন,উবিনীগ এর বদরখালী আঞ্চলিক সমন্বয়ক খাঁন জয়নাল আবেদীন। তিনি বলেন ১৯৯১ সালের প্রলয়ঙ্করী ঘুর্ণিঝড়ে লণ্ডভণ্ড হয় পুরো কক্সবাজারের উপকূলীয় অঞ্চল।

এসময় ধ্বংস হয়ে যায় উপকূলের বিশাল ম্যানগ্রোভ (প্যারাবন) তখন উবিনীগ এর উদ্যোগ ৯৫ সালে কক্সবাজারের উপকূলীয় অঞ্চল গুলোতে প্যারাবন সৃজিত করার উদ্যোগ গ্রহণ করেন। তার অংশ হিসেবে বদরখালী সহ মহেশখালী চ্যানেলে নদীর চরে রোপন করা হয় কয়েক লক্ষ বাইন গাছের চারা। ধীরে ধীরে বাইন গাছের চারা গুলো বড় হতে লাগল সৃষ্টি হয় বিশাল বিশাল প্যারাবন। বিভিন্ন দুর্যোগ থেকে যা উপকূল রক্ষার জন্য ডাল হিসেবে কাজ করছে এই প্যারাবন গুলো।অন্যদিকে পরিবেশের ভারসাম্য রক্ষা করে সুন্দর্য্য বধিত করেছে উপকূলীয় প্যারাবন গুলো। কিন্তু এলাকার কিছু প্রভাবশালী ব্যাক্তিগন নদীর চর দখল বিশাল প্যারাবন কেটে নির্মাণ করা হচ্ছে চিংড়ী ঘের।তারা প্রতিনিয়ত বিভিন্ন অংশে প্যারাবন ধ্বংস চিংড়ী ঘের নির্মাণ করায় একদিকে যেমন পরিবেশ ধ্বংস হচ্ছে একই ভাবে উপকূল রক্ষা কবজ নামে খ্যাত এই প্যারাবন ধ্বংস করে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকি বাড়ছে।

উপকূল বাঁচাতে প্যারাবন রক্ষার কোন বিকল্প নাই বলে মনে করেন বক্তাগন। যারা প্যারাবন নিধন করে পরিবেশ ধ্বংস করে তারা এলাকা এবং দেশের শত্রু। প্যারাবন নিধনকারীদের কে সামাজিক ভাবে বযকট করে প্যারাবন রক্ষায় সকল স্তরের মানুষকে এগিয়ে আসার আহবান জানান।

উক্ত মানববন্ধনে উপস্থিত ছিলেন , উবিনীগ এর নয়া কৃষি আন্দোলনের গবেষণা সহযোগী ও উবিনীগ বদরখালী শিখি পড়ি বিদ্যালয়ের প্রধান শিক্ষক মেহেরুন্নেছা মমতাজ। প্যারাবন রক্ষার মানববন্ধনে সংহিত প্রকাশ করে বক্তব্য রাখেন,বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) মহেশখালী আঞ্চলিক শাখার যুগ্ন সাধারণ সম্পাদক আলা উদ্দিন আলো,সদস্য আল জাবের ,বেললা উদ্দিন মাঝি , রওশন আকতার পাখি , মকবুল হোসেন , নুরুল আলম সহ বিভিন্ন পরিবেশকর্মী ও সর্বস্তরের লোকজন এতে উপস্থিত ছিলেন।

 

প্রিয় পাঠক, আপনিও একুশে বার্তা অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন ekusheybartaonline@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

x