ঢাকামঙ্গলবার , ১২ সেপ্টেম্বর ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনৈতিক
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. খুলনা
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. জেলা/উপজেলা
  12. জোকস
  13. ঢাকা
  14. তথ্য প্রযুক্তি
  15. ধর্ম

কাউন্সিল অব গ্লোবাল স্টার্টআপের নেটওয়ার্ক বাংলাদেশের যাত্রা শুরু

স্টাফ রিপোর্টার
সেপ্টেম্বর ১২, ২০২৩ ১২:৪১ পূর্বাহ্ণ
Link Copied!

গত ১০/০৯/২০২৩ তারিখ এক ভার্চুয়াল ইভেন্টের মাধ্যমে স্টার্টআপদের প্রান কেন্দ্র “কাউন্সিল অব গ্লোবাল স্টার্টআপ” তাদের নেটওয়ার্ক© প্লাটফর্ম টি চালু করেছে, যেখনে প্রায় ৩০ জন বিভিন্ন প্রতিষ্ঠান মালিক ও আরও বেশ গুরুত্বপূর্ণ ব্যাক্তিরা উপস্থিত ছিলেন।

কাউন্সিল অব গ্লোবাল স্টার্টআপ এর এশিয়া প্যাসিফিক (পরিচালক) জনাব মাহামুদ হাছান বলেন 

” নেটওয়ার্ক বাংলাদেশ মুলত এঞ্জেল ইনভেস্টর- স্টার্টআপদের বিনিয়োগ যাত্রা সহজ করার জন্য তৈরি হয়েছে।যেখানে একজন স্টার্টআপ তার প্রতিষ্ঠানকে দেশিও এঞ্জেল ইনভেস্টরদের সামনে নিজের আইডিয়া / বিজনেস প্ল্যান তুলে ধরতে পারবে,পরবর্তিতে কোন ইনভেস্টর আগ্রহী হলে নেটওয়ার্ক বাংলাদেশের টিম স্টার্টআপ ও এঞ্জেল ইনভেস্টরদের আরও কার্যকর যোগাযোগ এবং আইনি বিষয়তে সব ধরনের সহযোগিতা করছেন। এই পদক্ষেপের মাধ্যমে স্টার্টআপদের বিনিয়োগ নেওয়ার আরেকটি সুযোগ তৈরি হচ্ছে আর অপরদিকে দেশের এঞ্জেল ইনভেস্টর ভালো মানের স্টার্টআপ পাচ্ছে এক প্লাটফর্ম এ, আগে বাংলাদেশে সরকারি  ১ টি ভেঞ্চার ক্যাপিটাল, কিছু প্রাইভেট আর বিদেশি উদ্যোগ দেখা যাচ্ছে বাংলাদেশে যা স্টার্টআপ অনুযায়ী খুবই অল্প, কিন্তু সামনে আরও সুযোগ সুবিধা যুক্ত হওয়ার মাধ্যমে আমাদের এই ইন্ডাস্ট্রি ভালো করার মাইলফলক হবে।”

স্টার্টআপদের ব্যবসা সম্প্রসারণ কিংবা যাত্রা শুরু করার জন্য প্রথমে ব্যাক্তি পর্যায়  বিনিয়োগ নিতে হয় তার পর প্রাতিষ্ঠানিকভাবে ব্যাংক কিংবা ভেঞ্চার ক্যাপিটালের মাধ্যমে তাই এই জন্য নেটওয়ার্ক© বাংলাদেশের সাথে বিদেশি ব্যাংক হিসেবে স্টেট ব্যাংক অব ইন্ডিয়া ও বাহিরের দেশে ভেঞ্চার ক্যাপিটাল যুক্ত হয়েছে, সামনের পদক্ষেপ অনুসারে বাংলাদেশের মধ্যে একটি টেকসই উন্নয়ন এ ” বিদেশি বিনিয়োগ হাব” গড়ে তোলার জন্য কাজ করে যাচ্ছেন এই প্রতিষ্ঠান। বাংলাদেশের স্টার্টআপ ইকোসিস্টেম কে আরও ভালো করার জন্য কাউন্সিল অব গ্লোবাল স্টার্টআপ এ আন্তর্জাতিক ট্রেড বডি অন্তর্ভুক্ত আছেন।  যেখানে ইউ এস বাংলাদেশ চেম্বার অব কমার্স & ইন্ডাস্ট্রি, কমনওয়েলথ চেম্বার অব কমার্স এবং গ্লোবাল চেম্বার অব কমার্স & ইন্ডাস্ট্রি।

একই সাথে, কাউন্সিল অব গ্লোবাল স্টার্টআপ তাদের সদস্য আবেদন চলমান মাসের ১ তারিখ থেকে নিয়েছে যেখানে ৩০ টির অধিক স্টার্টআপ ও ৫ জনের মতো দেশিও বিনিয়োগ কারি ব্যাক্তি নিজেকে যুক্ত করেছে,যা বাংলাদেশ কে আন্তর্জাতিক মহলে আরও গুরুত্ব বাড়িয়ে দিতে ভুমিকা পালন করছে। প্রতিনিয়ত স্টার্টআপ ও এঞ্জেল ইনভেস্টরদের নিয়ে সারাবছর ট্রেনিং, সেশন – সেমিনার ও সমস্যা সমাধান নিয়ে কাজ করছে এই কাউন্সিল অব গ্লোবাল স্টার্টআপ। স্টার্টআপদের নিয়ে আরও ভালো ভাবে কাজ কাজ করার লক্ষে বাংলাদেশে ৫৬ টি দেশ নিয়ে “কমনওয়েলথ ট্রেড & ইনভেস্টমেন্ট সামিট -২০২৩” এই মাসের ১৩-১৪ তারিখ হতে যাচ্ছে সেখানেও কাউন্সিল অব গ্লোবাল স্টার্টআপ থেকে প্রতিনিধিত্ব করা হচ্ছে যাতে সরকারি – প্রাইভেট সেক্টর একত্রে আরও পদক্ষেপ নিতে পারবে। কাউন্সিল অব গ্লোবাল স্টার্টআপ ও জড়িত থাকা সকল সংস্থার বিশ্বাস স্টার্টআপ ইকোসিস্টেম এ খুদ্র খুদ্র সমস্যকে সমাধানের মাধ্যমে আরও শক্তিশালি ইকোসিস্টেম হিসেবে রুপান্তর করা সম্ভব যা আমাদের দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে এতে যেমন স্টার্টআপদের গুরুত্ব বাড়ছে একই সাথে চাকরি বাজার ও বাড়ছে। 

প্রিয় পাঠক, আপনিও একুশে বার্তা অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন ekusheybartaonline@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

x