ঢাকামঙ্গলবার , ২১ ফেব্রুয়ারি ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনৈতিক
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. খুলনা
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. জেলা/উপজেলা
  12. জোকস
  13. ঢাকা
  14. তথ্য প্রযুক্তি
  15. ধর্ম

বাংলা ভাষাকে পাটাতন ধরেই বিশ্বব্যাপী বাঙালি জাতি পরিচয় নির্মাণ করেছে

স্টাফ রিপোর্টার
ফেব্রুয়ারি ২১, ২০২৩ ১১:০৩ অপরাহ্ণ
Link Copied!

গোফরান উদ্দীন সাগর: বাংলা ভাষা আমাদের বাঙালি আত্মপরিচয়ের মূল ভিত্তি। বাংলা ভাষাকে পাটাতন ধরেই বিশ্বব্যাপী বাঙালি জাতি পরিচয় নির্মাণ করেছে। রক্ত দিয়ে ভাষা কিনে নেওয়া ইতিহাসের এক অনবদ্য সৃষ্টি। তাই বাংলা ভাষা ও ভাষা দিবস আমাদের জাতীয় অহংকার।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ কুমিল্লা মহানগরীর আয়োজনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে নগরীর টাউন হল মাঠে র‍্যালী পরবর্তী বক্তৃতায় সভাপতির বক্তব্যে সংগঠনের কুমিল্লা মহানগর শাখার সভাপতি রবিউল ইসলাম সবুজ উপরোক্ত কথাগুলো বলেন।

তিনি ভাষা শহীদদের মাগফিরাত কামনা করে বলেন, ভাষা শহীদদের রক্তের ঋণ শোধ করতে হলে দেশের সর্বত্র বাংলা ভাষার জাতীয় প্রয়োগ নিশ্চিত করতে হবে। অন্যান্য ভিনদেশী ভাষার ব্যবহারে নির্দিষ্ট নিয়ম প্রণয়ন করতে হবে। তিনি রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের বাংলা ভাষার আন্তর্জাতিক মান নিশ্চিত করতে আন্তরিক হতে আহ্বান জানান।

ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ কুমিল্লা মহানগর শাখার সাধারণ সম্পদক ইয়াসীন মিয়াজীর সঞ্চালনায় বর্ণমালা মিছিল পরবর্তী আলোচনা সভা অনুষ্ঠিত হয় ।

র‍্যালী পরবর্তী আলোচনা সভায় আমন্ত্রিত মেহমান হিসেবে উপস্থিত ছিলেন, ইসলামী আন্দোলন বাংলাদেশ কুমিল্লা মহানগর শাখা সেক্রেটারি মাওলানা এনামুল হক মজুমদার, ইসলামী যুব আন্দোলন বাংলাদেশ কুমিল্লা মহানগর শাখার সভাপতি মাওলানা নাজির আহমাদ ফাহিম, সাধারণ সম্পাদক ডা. আতিকুল ইসলাম, ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ কুমিল্লা মহানগর শাখার সদ্য সাবেক সভাপতি হাফেজ মাওলানা খালেদ সাইফুল্লাহ, সদ্য সাবেক সহ-সভাপতি মুহাম্মাদ মাছুম বিল্লাহসহ বিভিন্ন স্তরের সাবেক ও বর্তমান দায়িত্বশীল ও সদস্যবৃন্দ।

উপস্থিত বক্তারা তাদের বক্তব্যে বলেন, ৫২-এর ভাষা আন্দোলনের হাত ধরেই আমরা দেশ স্বাধীন করেছি। ভাষা আন্দোলন আমাদের জাতিসত্তা বিকাশের মৌলিক ভিত্তি। ভাষা আন্দোলন আমাদের জাতীয় চেতনার কেন্দ্রবিন্দু। বক্তারা ভাষা দিবসের চেতনা কাজে লাগিয়ে আগামীতে আত্মমর্যাদাশীল স্বনির্ভর জাতি গঠনে কাজ করার আশা ব্যক্ত করেন।

বর্ণমালা মিছিলটি কুমিল্লা নিউমার্কেট থেকে শুরু হয়ে নগরের গুরুত্বপূর্ণ পয়েন্ট প্রদক্ষিণ করে কুমিল্লা টাউন হলে গিয়ে শেষ হয়।

মিছিল শেষে ভাষা শহীদদের মাগফিরাত কামনায় কুরআনে হাফেজ কর্তৃক কুরআন তিলাওয়াত ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। দোয়া পরিচালনা করেন ইসলামী আন্দোলন বাংলাদেশ কুমিল্লা মহানগর শাখার সেক্রেটারি মাওলানা এনামুল হক মজুমদার। ভাষা শহীদ সহ যারা দেশ, ইসলাম ও মানবতার কাঙ্খিত মুক্তির জন্য জীবন উৎসর্গ করেছিলেন তাদের মাগফিরাত কামনা করা হয়।

প্রিয় পাঠক, আপনিও একুশে বার্তা অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন ekusheybartaonline@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

x