ঢাকাশুক্রবার , ১০ মার্চ ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনৈতিক
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. খুলনা
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. জেলা/উপজেলা
  12. জোকস
  13. ঢাকা
  14. তথ্য প্রযুক্তি
  15. ধর্ম
আজকের সর্বশেষ সবখবর

দুই হাজার দরিদ্রকে রিকশা দিচ্ছেন “আস-সুন্নাহ ফাউন্ডেশন” শুরু হলো বিতরণ কার্যক্রম

স্টাফ রিপোর্টার
মার্চ ১০, ২০২৩ ২:৪০ অপরাহ্ণ
Link Copied!

নিউজ ডেস্কঃ  স্বাবলম্বীকরণ প্রকল্প-২০২৩-এর আওতায় দুই হাজার দরিদ্র মুসল্লিকে রিকশা বিতরণ করবেন আস-সুন্নাহ ফাউন্ডেশন। সংস্থাটির অফিসিয়াল ফেসবুক পেজে এ তথ্য পূর্বে জানিয়েছেন। রিকশা টেকসই ও নান্দনিক করার জন্য আস-সুন্নাহর নিজস্ব তত্ত্বাবধানে প্রস্তুত করা হচ্ছে বলে জানিয়েছেন।

এবং গতকাল ৯ মার্চ রোজ বৃহস্পতিবার, স্বাবলম্বীকরণ প্রকল্প ২০২৩-এর আওতায় দরিদ্র রিকশা-চালকদের মধ্যে রিকশা বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। প্রথম ধাপে ময়মনসিংহ জেলার ১২টি থানার ৬১ জন রিকশা-চালককে যারা এতদিন ভাড়ায় রিকশা চালাতেন রিকশা প্রদান করা হয়েছে। ফাউন্ডেশনের চেয়ারম্যান শায়খ আহমাদুল্লাহ দরিদ্রদের হাতে রিকশা তুলে দেন। এ সময় তিনি রিকশা-চালকদেরকে হালালভাবে জীবন যাপন করতে উদ্বুদ্ধ করেন। তিনি বলেন, আল্লাহ পরিশ্রমী বান্দাদের পছন্দ করেন। রাসূলুল্লাহ (সা.) অলসতা থেকে আল্লাহর আশ্রয় প্রার্থনা করেছেন।

তিনি আরো বলেছেন,পর্যায়ক্রমে আস-সুন্নাহ ফাউন্ডেশনের পক্ষ থেকে এ বছর সারাদেশের ২ হাজার রিকশা-চালককে রিকশা প্রদান করা হবে ইন-শা-আল্লাহ। দরিদ্র রিকশা-চালকদের উপার্জনের অনেকাংশ দিয়ে দিতে হয় রিকশার মালিককে। ফাউন্ডেশন থেকে রিকশা পাওয়ার ফলে উপার্জনের পুরোটাই নিজের ও পরিবারের ভরণ-পোষণ এবং সন্তানদের পড়াশোনায় ব্যয় করতে পারবেন।

রিকশা প্রদানের ক্ষেত্রে আমরা টেকসই হওয়ার বিষয়টা বিশেষ গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হয়েছে। এজন্য লোহার বডি বানানো হয়েছে। উপকারভোগী নির্বাচনের ক্ষেত্রে স্থানীয় ইমাম ও খতীবদের সহযোগিতা নেওয়া হয়েছে। ইমাম-খতীবদের পাঠানো তথ্য ফাউন্ডেশনের নিজস্ব কর্মী ও স্বেচ্ছাসেবকদের মাধ্যমে যাচাই-বাছাইপূর্বক অধিকতর উপযোগীদেরকে রিকশা প্রদানের জন্য নির্বাচন করা হয়।

অসচ্ছল মানুষকে স্বাবলম্বী করা, দারিদ্র্য দূরীকরণ, বেকারত্ব হ্রাস, দক্ষ জনশক্তি গড়ে তোলা ও কর্মসংস্থান সৃষ্টি আস-সুন্নাহ ফাউন্ডেশনের অন্যতম লক্ষ্য। এই লক্ষ্য বাস্তবায়নে ফাউন্ডেশন প্রতিষ্ঠাকাল থেকে নিরন্তর নানা কর্মসূচি পালন করে আসছে।

এরই অংশ হিসেবে ১০২ জন অসহায় নারীকে ব্লক-বাটিক প্রশিক্ষণপূর্বক উপকরণ কিনে দেওয়া হয়েছে। এছাড়া স্বাবলম্বীকরণ প্রকল্প ২০২২-এর আওতায় এ যাবৎ ১ হাজার ৭৭ জন কর্মক্ষম গরিব মানুষকে উপার্জন-উপকরণ যেমন: রিকশা, ভ্যান, সেলাই মেশিন, মুদিমাল, গরু-ছাগল, হাঁস-মুরগী ইত্যাদি প্রদান করা হয়।

প্রিয় পাঠক, আপনিও একুশে বার্তা অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন ekusheybartaonline@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

x