ঢাকাবুধবার , ৫ ফেব্রুয়ারি ২০২০
  1. অপরাধ
  2. অর্থনৈতিক
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. খুলনা
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. জেলা/উপজেলা
  12. জোকস
  13. ঢাকা
  14. তথ্য প্রযুক্তি
  15. ধর্ম
আজকের সর্বশেষ সবখবর

মুজিববর্ষে দুই লাখ বেকার পাবে জামানতবিহীন ঋণ

একুশে বার্তা
ফেব্রুয়ারি ৫, ২০২০ ১২:৪৯ অপরাহ্ণ
Link Copied!

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে কর্মসংস্থান ব্যাংক ২ লাখ বেকার তরুণ-তরুণীকে জামানত ছাড়াই ৫ লাখ টাকা পর্যন্ত ঋণ প্রদান করবে।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বর্তমানে দেশে ২৬ লাখের বেশি বেকার আছে। এদের মধ্যে ২ লাখ প্রশিক্ষিত তরুণ-তরুণীর মধ্যে কর্মসংস্থান ব্যাংক ঋণ বিতরণ করার সিদ্ধান্ত নিয়েছে। পাশাপাশি ব্যাংকিং কার্যক্রমে গতি আনার জন্য বিশেষায়িত ব্যাংকটি অর্থ মন্ত্রণালয়ের কাছে মূলধনের সরকারি অংশের অপরিশোধিত ১৩৫ কোটি টাকা চেয়ে চিঠি দিয়েছে।

এ টাকা ছাড়ের বিষয়ে অগ্রগতি জানতে অর্থ সচিবের কাছে ৩য় বারের মতো গত ২৭ জানুয়ারি আর্থিক প্রতিষ্ঠান বিভাগ চিঠি দেয়। এর আগেও সংশ্লিষ্ট বিভাগ একই বিষয়ে আরও ২ বার পদক্ষেপ গ্রহণ করার জন্য অর্থ বিভাগকে চিঠি দিয়েছিল।

অর্থ সচিবের কাছে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে পাঠানো চিঠিতে বলা হয়, কর্মসংস্থান ব্যাংক আইনের ৭(১) ধারা মোতাবেক পরিশোধিত মূলধনের ৭৫ শতাংশ অর্থাৎ ৬০০ কোটি টাকার মধ্যে সরকার কর্তৃক অপরিশোধিত ১৩৫ কোটি টাকা ছাড়করণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হচ্ছে। এর আগেও ২ বার বিষয়টির অগ্রগতি জানানোর জন্য অনুরোধ করা হয়েছে। তবে এ বিষয়ে অর্থ বিভাগ কর্তৃক গৃহীত কার্যক্রম এখনও জানা যায়নি।

বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহারে তরুণদের মধ্যে উদ্যোক্তা হওয়ার প্রবণতা এবং আত্মকর্মসংস্থান বৃদ্ধি করতে কর্মসংস্থান ব্যাংকের মাধ্যমে বিনা জামানতে ও সহজ শর্তে ঋণ সুবিধা আরও বাড়ানো হবে। এরই প্রেক্ষিতে কর্মসংস্থান ব্যাংকের মাধ্যমে বিনা জামানতে ও সহজ শর্তে ঋণ সুবিধা জনপ্রতি ২ লাখ টাকা হতে বাড়িয়ে ৫ লাখ টাকায় উন্নীত করা হয়েছে।

চিঠিতে আরও বলা হয়, মুজিববর্ষ উপলক্ষে আত্মকর্মসংস্থান সৃষ্টির উদ্দেশ্যে কর্মসংস্থান ব্যাংক ২ লাখ প্রশিক্ষিত বেকার তরুণ-তরুণীকে বঙ্গবন্ধু যুব ঋণ বিতরণ কর্মসূচির আওতায় আনবে। এ অবস্থায় কর্মসংস্থান ব্যাংকের পরিশোধিত মূলধনের ৭৫ শতাংশ অর্থাৎ ৬০০ কোটি টাকার মধ্যে সরকার কর্তৃক অপরিশোধিত ১৩৫ কোটি টাকা ছাড়করণের অগ্রগতি জানাতে পুনরায় অনুরোধ করা হলো।

প্রিয় পাঠক, আপনিও একুশে বার্তা অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন ekusheybartaonline@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

x