ঢাকাসোমবার , ২৮ জুন ২০২১
  1. অপরাধ
  2. অর্থনৈতিক
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. খুলনা
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. জেলা/উপজেলা
  12. জোকস
  13. ঢাকা
  14. তথ্য প্রযুক্তি
  15. ধর্ম

দেশে জনসংখ্যা বৃদ্ধির হার কমেছে

একুশে বার্তা
জুন ২৮, ২০২১ ২:১৯ অপরাহ্ণ
Link Copied!

একুশে বার্তা ডেস্ক: দেশে জনসংখ্যার বৃদ্ধির হার আগের বছরগুলোর তুলনায় কমেছে।  দেশের মোট জনসংখ্যা এখন ১৬ কোটি ৮২ লাখ।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ২০২০ সালের জরিপে এ তথ্য উঠে এসেছে।  সোমবার রাজধানীর পরিসংখ্যান ভবন মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে জরিপের ফল প্রকাশ করা হয়।

জরিপে দেখা গেছে, জনসংখ্যা বৃদ্ধি কমেছে।  স্বাভাবিক বৃদ্ধির হার ১ দশমিক ৩০ শতাংশ।  আগের বছর ছিল ১ দশমিক ৩২ শতাংশ।  তার আগের বছর ছিল ১ দশমিক ৩৩ শতাংশ।

জরিপে আরও দেখা গেছে, দেশের জনসংখ্যা এখন ১৬ কোটি ৮২ লাখ।  এর মধ্যে পুরুষ ৮ কোটি ৪২ লাখ। নারী ৮ কোটি ৪০ লাখ।

জনসংখ্যার ঘনত্ব আগের বছরের তুলনায় বেড়েছে।  এখন প্রতি বর্গকিলোমিটারে বসবাস করে এক হাজার ১৪০ জন।  আগের বছর ছিল এক হাজার ১২৫ জন।

দেশে এখন খানার গড় আকার ৪ দশমিক ৩ জন। খাওয়ার পানির ব্যবহার করছে ৯৮.৩ শতাংশ মানুষ। টয়লেট সুবিধা আছে ৮১.৫ শতাংশ।

আজকের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। অন্যদের মধ্যে বক্তব্য দেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ইয়ামিন চৌধুরী। স্বাগত বক্তব্য দেন বিবিএসের মহাপরিচালক তাজুল ইসলাম। রিপোর্ট অন বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্ট্যাটিসটিকস জরিপের ফল প্রকাশ করেন প্রকল্প পরিচালক আশরাফুল হক।

প্রিয় পাঠক, আপনিও একুশে বার্তা অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন ekusheybartaonline@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

x