ঢাকামঙ্গলবার , ২৯ ডিসেম্বর ২০২০
  1. অপরাধ
  2. অর্থনৈতিক
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. খুলনা
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. জেলা/উপজেলা
  12. জোকস
  13. ঢাকা
  14. তথ্য প্রযুক্তি
  15. ধর্ম

মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দরের চ্যানেলে প্রথম জাহাজ ভিড়ছে আজ

একুশে বার্তা
ডিসেম্বর ২৯, ২০২০ ১:৩০ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক,কক্সবাজার:
বর্তমান সরকারের আমলে মেগা প্রকল্পের সফল বাস্তবায়নের পদ্মা সেতুর পর দেশে আরো একটি স্বপ্নের সফল বাস্তবায়ন হাতে যাচ্ছে। ইতিহাসে কক্সবাজারের মহেশখালীতে নির্মানাধীন মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দর। মাতারবাড়ীতে দেশের প্রথম এ গভীর সমুদ্রবন্দর নির্মাণ কাজ আগামী ২০২৫ সালে সম্পন্ন হয়ে পূর্ণতা পাওয়ার কথা থাকলেও এর চার বছর আগেই আজ ২৯ ডিসেম্বর এই বন্দরে প্রবেশের জন্য নির্মিত চ্যানেল দিয়ে বিদ্যুৎ প্রকল্পের জন্য ইন্দোনেশিয়া থেকে আনা স্ট্রিম জেনারেটরের যন্ত্রাংশ নিয়ে আসা মেশিনারিজ পণ্য বহনকারী পানামার পতাকাবাহী জাহাজ ভেনাস ট্রাইয়াম্প’ আজ আনুষ্ঠানিকভাবে বিশ্বে মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দরে।

বড় প্রকল্প বাস্তবায়নে আরো একধাপ অগ্রগতি। সবকিছু ঠিকঠাক থাকলে আজ সকাল সাতটা নাগাদ কয়লা বিদ্যুৎ প্রকল্পের জন্য নির্মিত চ্যানেলে প্রবেশ করার কথা রয়েছে। এর মধ্য দিয়ে মাতারবাড়ী সমুদ্রবন্দরে প্রবেশের জন্য নির্মিত চ্যানেলটি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করবে। গভীর সমুদ্র বন্দরে জাহাজ ভিড়ার এই দৃশ্যটি সরাসরি অবলোকন করবেন বলে সংশ্লিষ্ট সূত্র জানান।
চট্টগ্রাম বন্দর সূত্র জানান, মাতারবাড়ী কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের জন্য এরই মধ্যে দুটি জেটি নির্মিত হয়েছে। এর অন্য পাশেই গড়ে উঠবে দেশের প্রথম মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দর। গত শুক্রবার চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এস এম আবুল কালাম আজাদ এবং বন্দরের সংশ্লিষ্ট শীর্ষ কর্মকর্তারা এই চ্যানেলে জাহাজ ভিড়ার সার্বিক কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করে গেছেন।
চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ সূত্রে প্রাপ্ত খবরে জানা যায়, গভীর সাগর থেকে জাহাজটি চালিয়ে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের জন্য অস্থায়ীভাবে নির্মিত জেটিতে নেওয়ার কাজটি করবেন বন্দরের পাইলটরা। সি-শোর মেরিন প্রাইভেট লিমিটেডের জাহাজটির দেশীয় এজেন্ট হিসেবে কাজ করছে এনসেইন্ট স্টিমশিপ লিমিটেড এবং স্টিবেটর হিসেবে কাজ করবেন গ্রিন এন্টারপ্রাইজ। ২৫০ মিটার প্রস্থ, ১৮ মিটার গভীরতার ১৪ কিলোমিটার দীর্ঘ চ্যানেল। বঙ্গোপসাগর থেকে এই চ্যানেল দিয়েই জাহাজ বন্দর জেটিতে প্রবেশ করবে। এছাড়া চট্টগ্রাম বন্দরের মেরিন বিভাগ গভীর সাগর থেকে জাহাজগুলো চ্যানেল দিয়ে জেটিতে প্রবেশের জন্য স্থাপন করেছে পথ নির্দেশক ছয়টি বয়া।
মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দরে প্রথম জাহাজ ভিড়ার বিষয়ে জানতে চাইলে, মহেশখালী-কুতুবদিয়ার সাংসদ আলহাজ্ব আশেক উল্লাহ রফিক বলেন,সমুদ্র বন্দর এর নির্মাণকাজ ২০২৫ সালে সম্পন্ন করার কথা থাকলেও কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের যন্ত্রাংশ মেশিনারিজ আমদানির জন্য ইতিমধ্যে সাগরে ক্যাপিটাল ড্রেজিং করে চ্যানেল নির্মাণ করা হয়েছে। ইতিমধ্যে নির্মাণ করা হয়েছে দুটি জেটি।
কয়লা বিদ্যুৎ প্রকল্পের জন্য আমদানি করা মেশিনারিজ নিয়ে আজ এ জাহাজ ভিড়ছে। কোন প্রকল্পের নির্ধারিত সময়সীমার আগেই এটির ব্যবহার শুরু করতে পারা নিঃসন্দেহে এটিকে অগ্রগতি বলা যাবে। উন্নয়ন কার্যক্রমের একটি বৈপ্লবিক উন্নতি। পদ্মা সেতুর সফল বাস্তবায়নের পরে মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দরে প্রথম জাহাজ ভেড়ার বিষয়টিকে আমি দেশে আরও একটি স্বপ্নের সফল বাস্তবায়ন বলে আখ্যায়িত করছি।
মহেশখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোঃ শরিফ বলেন, বর্তমান সরকার দেশে বিদ্যুৎ জ্বালানি ও অর্থনৈতিক উন্নয়নে মেগা উন্নয়ন প্রকল্প কয়লা বিদ্যুৎকেন্দ্র স্থাপন ও গভীর সমুদ্রবন্দর প্রকল্প বাস্তবায়ন করছে। নির্ধারিত সময়ের পূর্বে এখানে জাহাজ ভিড়তে পারাটা অবশ্যই সফলতার একটি অংশ।
জানা যায়, মাতারবাড়ী কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের কাজের ভারী পণ্য উঠানামার জন্য নির্মিত হয়েছে দুটি ১৮০ মিটার দীর্ঘ অস্থায়ী জেটি। সেই জেটি দুটির মধ্যে একটিতে ভিড়ছে প্রথম বিদেশি জাহাজ ‘ভেনাস ট্রাইয়াম্প’। এর মাধ্যমে ব্যবহার শুরু হচ্ছে ১৪ কিলোমিটার দীর্ঘ চ্যানেলটি। প্রকল্প সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, কক্সবাজারের মহেশখালীর মাতারবাড়ী এলাকায় বঙ্গোপসাগরে ২৫০ মিটার চওড়া ও ১৮ মিটার গভীর করে খনন করা হয়েছে এই চ্যানেল। অর্থাৎ এই চ্যানেল দিয়ে চট্টগ্রাম বন্দরের চেয়ে দ্বিগুণ গভীরতার জাহাজ প্রবেশ করতে পারবে। দেশের প্রধান সমুদ্রবন্দর দিয়ে বর্তমানে সর্বোচ্চ সাড়ে ৯ মিটার গভীর ও ১৯০ মিটার দীর্ঘ জাহাজ প্রবেশ করতে পারে।

প্রিয় পাঠক, আপনিও একুশে বার্তা অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন ekusheybartaonline@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

x