ঢাকাশুক্রবার , ১৬ জুলাই ২০২১
  1. অপরাধ
  2. অর্থনৈতিক
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. খুলনা
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. জেলা/উপজেলা
  12. জোকস
  13. ঢাকা
  14. তথ্য প্রযুক্তি
  15. ধর্ম

ভাসমান সৌরবিদ্যুৎ-এ নজির গড়লো সিঙ্গাপুর

একুশে বার্তা
জুলাই ১৬, ২০২১ ৬:০৬ অপরাহ্ণ
Link Copied!

একুশেবার্তা ডেস্ক

বিশ্বের বৃহৎ পরিবেশবান্ধব ভাসমান সৌরবিদ্যুৎ প্যানেল উদ্বোধন করে বিশ্বে তাক লাগিয়ে দিয়েছে সিঙ্গাপুর। জায়গার স্বল্পতার কারণে তেঙে জলাশয়ের উপরেই বিশাল সৌরবিদ্যুৎ বসিয়ে দিয়েছে প্রযুক্তিবিদরা। একে সিঙ্গাপুরের জন্য বড় সফলতা বলছেন দেশটির প্রধানমন্ত্রী লি হিসেয়ন লুং।

গ্রিনহাউস গ্যাসের নিঃসরণ কমাতে দেশটির সমুদ্রতীরবর্তী স্থানে গত বুধবার এ প্যানেল উদ্বোধন করা হয়। ৪৫ হেক্টর জায়গায় ১ লাখ ২২ হাজার সোলার প্যালেন নিয়ে বিশ্বের অন্যতম বড় এই সৌর বিদ্যুৎ প্রকল্প। যা ৪৫টি ফুটবল খেলার মাঠের সমান। সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করা গেলে এই সৌরবিদ্যুৎ ২৫ বছর পর্যন্ত সেবা দিয়ে যাবে বলে আশাবাদী প্রকল্প সংশ্লিষ্টরা। আর এই প্রকল্পের মাধ্যমে ৫টি পানি শোধনাগার পরিচালনা হতে পারে।

মূলত কার্বন নিঃসরণ কমিয়ে আনতেই এই বৃহৎ প্রকল্প নিয়েছে দক্ষিণ পূর্ব এশিয়ার এই ছোট দেশটি। আগামী ২০২৫ সালের মধ্যে জলবায়ু পরিবর্তন রোধে চার গুণ সৌরবিদ্যুৎ উৎপাদনের লক্ষ্য নির্ধারণ করেছে দেশটি।

এ বিষয়ে সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী বলেন, এই প্রকল্পের সৌরবিদ্যুৎ-এর মাধ্যমে অনেক উপকার পাওয়া যাবে। শিল্প স্থাপনায় গুরুত্বপূর্ণ অবদান রাখবে এই ভাসমান সৌরবিদ্যুৎ। সমুদ্রে সৌর প্যানেল প্রকল্প বাস্তবায়ন করেছে সিম্বকর্প ইন্ডাস্ট্রিজ।

জাতীয় পানি সংস্থা পিইউবি ও সিম্বকর্প বলছে, সৌরবিদ্যুৎ প্রতিষ্ঠানটি প্রতিবছর ৩২ কিলো টন কার্বন নির্গমন কমাতে সক্ষম হবে। যেমন, রাস্তা থেকে সাত হাজার গাড়ি সরিয়ে ফেললে যে পরিমাণ কার্বন কমবে তার সমান।

প্রিয় পাঠক, আপনিও একুশে বার্তা অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন ekusheybartaonline@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

x