ঢাকাসোমবার , ৩০ সেপ্টেম্বর ২০১৯
  • অন্যান্য
  1. অপরাধ
  2. অর্থনৈতিক
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. খুলনা
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. জেলা/উপজেলা
  12. জোকস
  13. ঢাকা
  14. তথ্য প্রযুক্তি
  15. ধর্ম
আজকের সর্বশেষ সবখবর

ইরান আতঙ্কে কাতার থেকে সামরিক ঘাঁটি সরিয়ে নিল যুক্তরাষ্ট্র

একুশে বার্তা
সেপ্টেম্বর ৩০, ২০১৯ ৭:৫৪ অপরাহ্ণ
Link Copied!

ইরানের সঙ্গে উত্তেজনার জেরে মধ্যপ্রাচ্যের দেশ কাতার থেকে সেনা কমান্ড সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র। ইরানের সম্ভাব্য হামলার আশঙ্কায় সাউথ ক্যারোলিনায় তা স্থানান্তর করা হয়েছে বলে জানিয়েছে মার্কিন প্রশাসন।
ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনের বরাতে আল আরাবিয়া জানায়, কাতারের আল-উদেইদ বিমানঘাঁটি থেকে সাত হাজার কিলোমিটার দূরে সাউথ ক্যারোলিনার বিমানবাহিনীর ঘাঁটিতে অবস্থান নিয়েছে মার্কিন সেনারা। এর মাধ্যমে গত ১৩ বছরের মধ্যে এই প্রথম মধ্যপ্রাচ্য থেকে কমান্ড সরিয়ে দেশে ফেরত নিল যুক্তরাষ্ট্র।

কোনো ধরনের ঘোষণা ছাড়া মার্কিন সরকারের এমন উদ্যোগে কাতারের আল-উদেইদ বিমানঘাঁটি শনিবার থেকে শূন্য হয়ে পড়েছে।
মার্কিন সামরিক বাহিনীর ৬০৯ তম এয়ার অ্যান্ড স্পেস অপারেশন সেন্টারের কমান্ডার কর্নেল ফ্রেডরিক কোলম্যানের দাবি, ইরান অনেকবার বিভিন্ন সূত্রের মাধ্যমে কাতারের মার্কিন ঘাঁটিতে হামলার ইঙ্গিত দিয়েছে।

ওই বিমানঘাঁটি ব্যবহার করে সিরিয়া,আফগানিস্তানসহ উপসাগরীয় বিভিন্ন দেশে ৩০০ বিমানের মাধ্যমে বিভিন্ন যৌথ অপারেশন পরিচালনা করত যুক্তরাষ্ট্র। কিন্তু ঘাঁটিটি সরিয়ে ফেলার কারণে এখন সবধরণের কার্যক্রম বন্ধ রয়েছে।

প্রিয় পাঠক, আপনিও একুশে বার্তা অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন ekusheybartaonline@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

x