ঢাকাশনিবার , ৮ মে ২০২১
  1. অপরাধ
  2. অর্থনৈতিক
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. খুলনা
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. জেলা/উপজেলা
  12. জোকস
  13. ঢাকা
  14. তথ্য প্রযুক্তি
  15. ধর্ম
আজকের সর্বশেষ সবখবর

ফেসবুক মাধ্যমে প্রচারিত সংবাদের নিন্দা ও প্রতিবাদ

একুশে বার্তা
মে ৮, ২০২১ ৮:১৪ অপরাহ্ণ
Link Copied!

প্রেস বিজ্ঞপ্তি:
বেসরকারি উন্নয়ন সংস্থা লাইট হাউস জন্মলগ্ন থেকেই সমাজের পিছিয়ে পড়া এবং অতিঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর জীবনমান পরিবর্তনে এবং মানবাধিকার সংরক্ষণে কার্যক্রম পরিচালনা করে আসছে। তারই ধারাবাহিকতায় কক্সবাজারের বিভিন্ন উপজেলায়ও সফলতার সাথে প্রকল্প বাস্তবায়ন করে আসছে। নারীর ক্ষমতায়ন ও নারীর প্রতি সহিংসতা প্রতিরোধেও সারাদেশে কার্যক্রম পরিচালিত হচ্ছে। সংস্থায় অসংখ্য নারী সহকর্মী কাজ করেন এবং তাদের প্রতি লাইট হাউস অত্যন্ত ইতিবাচক ও সংবেদনশীল। যার পরিপ্রেক্ষিতে কক্সবাজার জেলায় প্রায় ৮০% এর অধিক নারী কর্মীকে নিয়োগ প্রদান করেছে যারা দক্ষতা ও সুনামের সাথে কার্যক্রম পরিচালনা করে আসছে। আজ পর্যন্ত বৃষ্টি মান্দিক ও তারঁ দ্বারা প্ররোচিত দুইজন সহকর্মী ব্যাতিত আর কেউ কোন অভিযোগ করেনি।

লাইট হাউস গত ৭ই মে ২০২১ সামাজিক যোগাযোগ মাধ্যমভিত্তিক একটি ফেসবুক পেজে লাইট হাউস, লাইট হাউস এর প্রধান নির্বাহী এবং মানবিক সহায়তা কর্মসূচি পরিচালক জনাব গ্রেনার মারাককে নিয়ে যে অসত্য এবং বিভ্রান্তিকর তথ্য তুলে ধরেছে, তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে। অবশ্য ইতোমধ্যে এক অভিযোগকারী অন্যের দ্বারা প্ররোচিত হয়ে এহেন কাজ করেছে বলে দুঃখ প্রকাশ করে লিখিত ও ভিডিও বার্তার মাধ্যমে স্বেচ্ছায় বক্তব্য প্রদান করে তার অভিযোগ প্রত্যাহার করেছেন যা লাইট হাউসের কাছে সংরক্ষিত আছে।
এখানে একটি বিষয় উল্লেখ্য যে, সংস্থার একজন নারী সহকর্মী বৃষ্টি মান্দিক, ডিআইসি ম্যানেজার হিসেবে বদলী হয়ে কক্সবাজার ডিআইসিতে দায়িত্ব পালন করে আসছিলেন। তিনি যোগদানের পর থেকেই অন্যান্য সহকর্মীদের সাথে অসদাচরণ, কর্মীদের মধ্যে বিভাজন ও কোন্দল সৃষ্টি করে আসছিলেন, যা অপেশাদারসুলভ ও অগ্রহণযোগ্য এবং শাস্তিযোগ্য অপরাধ। তারপরও লাইট হাউস সংবেদনশীল হয়ে তাকে দায়িত্বশীলতা ও পেশাদারিত্বের সাথে কার্যক্রম পরিচালনা ও অন্যান্য সহকর্মী বিশেষভাবে নারী সহকর্মীদের সাথে সদয় আচরণ করতে নির্দেশনা প্রদান করেন ।

উল্লেখ্য যে, বৃষ্টি মান্দিক যে ডিআইসিতে কর্মরত আছেন সেখানে ১৯ জন কর্মকর্তা ও কর্মচারীর মধ্যে ১৭ জনই নারী সহকর্মী।
পরিস্থিতির কোন ইতিবাচক পরিবর্তন না হওয়াতে এবং বৃষ্টি মান্দিকের তাঁর সহকর্মীদের প্রতি নির্যাতনমূলক, বেপরোয়া আচরণ ও কথাবার্তা অব্যাহত থাকায় লাইট হাউস কর্তৃপক্ষ মানবসম্পদ বিধি মোতাবেক ৪ঠা মে ২০২১ তাঁকে চাকুরী হতে অব্যাহতি প্রদান করেন। চাকুরী হতে চুড়ান্ত অব্যাহতির পূর্বে লাইট হাউস কর্তৃপক্ষ বৃষ্টি মান্দিককে যথাযথ দায়িত্ব পালনের জন্য মৌখিক ও ই-মেইলে নির্দেশ জানালেও প্রতিষ্ঠাণের কাউকে তোয়াক্কা না করে বেপোরোয়া আচরণই করে আসছিলেন; তার বিরুদ্ধে প্রাতিষ্ঠাণিক কোন ব্যবস্থা নিলে তিনিও দেখে নেবেন এবং মামলা করার হুমকীও প্রদান করেন। এতকিছুর পরও লাইট হাউস কর্তৃপক্ষ তার প্রতি (বৃষ্টি মান্দিক) সংবেদনশীল আচরণ করেছেন।
চাকুরী থেকে অব্যাহতি প্রাপ্তির পর লাইট হাউস, প্রতিষ্ঠাণ এর প্রধান নির্বাহী ও মানবিক সহায়তা কর্মসূচি পরিচালক জনাব গ্রেনার মারাকের অর্জিত সুনাম ক্ষুন্ন করার অপচেষ্টায় বৃষ্টি মান্দিক নিজে ও অন্যেকে প্ররোচিত করে নানান ধরণের মিথ্যা ও বানোয়াট প্রচার-প্রচারনা চালিয়ে যাচ্ছেন। জনাব বৃষ্টি মান্দিক কতিপয় সহকর্মীকে বিভিন্ন প্রলোভন দেখিয়ে তাদেরকে নিজের হাতিয়ার হিসেবে ব্যবহার করে স্বার্থ উদ্ধারে ব্যস্ত আছেন। এরই ধারাবাহিকতায় গত ৭ই মে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি সংবাদ প্রচারিত হয়েছে যা মিথ্যা, বানোয়াট ও উদ্দেশ্যপ্রনোদিত। লাইট হাউস দ্বিধাহীন ভাবে মনে করে যে, সঠিক ও বস্তুনিষ্ঠ তথ্য পরিবেশনের মাধ্যমে পেজটি তাদের দায়িত্বশীল ভূমিকা পালন করতে পারতেন ।
এমতাবস্থায়, লাইট হাউস প্রধান নির্বাহী ও অন্যান্য কর্মকর্তাদের অর্জিত সুনাম ও নিরাপত্তা বিধানের জন্য কক্সবাজার মডেল থানায় ৮ই মে ২০২১ একটি সাধারণ ডায়েরী রুজু করে, যার নম্বর ৪১২ ।

প্রিয় পাঠক, আপনিও একুশে বার্তা অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন ekusheybartaonline@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

x