ঢাকাসোমবার , ৯ আগস্ট ২০২১
  1. অপরাধ
  2. অর্থনৈতিক
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. খুলনা
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. জেলা/উপজেলা
  12. জোকস
  13. ঢাকা
  14. তথ্য প্রযুক্তি
  15. ধর্ম

তিন দিনে তিন রাজধানী দখল তালেবানের

একুশে বার্তা
আগস্ট ৯, ২০২১ ৫:০৯ অপরাহ্ণ
Link Copied!

তিন দিনে তিন প্রাদেশিক রাজধানী দখলে নিল তালেবান। সর্বশেষ রোববার কুন্দুজ প্রদেশের রাজধানী কুন্দুজ শহরের নিয়ন্ত্রণ নিয়েছে বিদ্রোহী যোদ্ধারা। দখলের পর এক বিবৃতিতে তালেবান জানিয়েছে, তারা শহরের পুলিশ সদর দপ্তর, গভর্নর ভবন এবং কারাগারের নিয়ন্ত্রণ নিয়েছে। তবে সরকারের পক্ষ থেকে বিষয়টি অস্বীকার করে বলা হয়েছে, তালেবানের বিরুদ্ধে অভিযান অব্যাহত রয়েছে। তালেবানের এই জয়রথ থামাতে হামলা শুরু করেছে বি-৫২ বোমারু বিমান ও এসি-১৩০ গানশিপ। হামলায় ইতোমধ্যে দুই শতাধিক তালেবান যোদ্ধা আলজাজিরা ও রয়টার্স। আফগানিস্তান থেকে মার্কিন ও ন্যাটো সেনা প্রত্যাহারের পর থেকে দ্রুতগতিতে বিভিন্ন এলাকা দখল করতে শুরু করে তালেবান। প্রথমে তারা আফগানিস্তানের বিস্তীর্ণ গ্রামীণ এলাকা দখল করে। এখন টার্গেট করে বড় বড় শহর। চলতি বছরের মে মাসে হামলা শুরুর পর গত সপ্তাহ পর্যন্ত দুই শতাধিক জেলা, গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সীমান্ত ও বর্ডার ক্রসিং তালেবানের নিয়ন্ত্রণে চলে যায়। সর্বশেষ তিন দিনে তিন গুরুত্বপূর্ণ প্রাদেশিক রাজধানী দখলে নেয় তারা। এ ছাড়া তারা হেলমান্দ প্রদেশের রাজধানী লস্করগাহ’র অধিকাংশ এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে। হেরাত ও কান্দাহারসহ বিভিন্ন নগরীতে সরকারি বাহিনীকে কোণঠাসা করে ফেলেছে। তবে এসব অঞ্চলে সরকারি বাহিনী ও তালেবানের মধ্যে তুমুল লড়াই চলছে। সেইসঙ্গে চলছে মার্কিন বিমান হামলা। জওজান প্রদেশ থেকে নির্বাচিত আফগান সংসদ-সদস্য হালিমা সাদাফ জানান, শনিবার তালেবান অস্ত্রধারীরা যখন শাবারগান শহরে আফগান সেনাবাহিনীর ফেলে যাওয়া অস্ত্রশস্ত্র সংগ্রহ করছিল তখন তাদের ওপর বি-৫২ বোমারু বিমান থেকে বোমা হামলা চালানো হয় এবং এতে প্রায় দুই শতাধিক তালেবান নিহত হন।

কুন্দুজ দখল সংগঠনটির সবচেয়ে তাৎপর্যপূর্ণ অর্জন হিসাবে দেখা হচ্ছে। ভৌগোলিক ও কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ কুন্দুজ আফগানিস্তানের অন্যতম বড় শহর। একই সঙ্গে এটি দেশটির উত্তরাঞ্চলীয় প্রদেশগুলোর প্রবেশদ্বার হিসাবে পরিচিত। রাজধানী কাবুলসহ আফগানিস্তানের অন্যান্য প্রধান শহরের সঙ্গে কুন্দুজের সরাসরি সড়কপথ রয়েছে। এ ছাড়া কুন্দুজ প্রদেশের সীমান্তেই রয়েছে তাজিকিস্তান। কুন্দুজ-তাজিকিস্তান সীমান্ত হয়ে আফিম ও হেরোইন মধ্য এশিয়ায় পাচার হয়। এরপর সেসব ইউরোপে চালান দেওয়া হয়। কুন্দুজ তালেবানের হাতে যাওয়ার অর্থ আফগানিস্তানের অন্যতম গুরুত্বপূর্ণ মাদক পাচারের পথ এখন সংগঠনটির নিয়ন্ত্রণে থাকবে।

প্রিয় পাঠক, আপনিও একুশে বার্তা অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন ekusheybartaonline@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

x