ঢাকাশুক্রবার , ২৯ জানুয়ারি ২০২১
  1. অপরাধ
  2. অর্থনৈতিক
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. খুলনা
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. জেলা/উপজেলা
  12. জোকস
  13. ঢাকা
  14. তথ্য প্রযুক্তি
  15. ধর্ম

বদরখালী বাজার ব্যবসায়ী সমিতি গঠিত

একুশে বার্তা
জানুয়ারি ২৯, ২০২১ ২:৩৩ পূর্বাহ্ণ
Link Copied!

আলাউদ্দিন আলো:
চকরিয়ার শতবর্ষী বদরখালী বাজার ব্যবসায়ী কল্যাণ সমিতি গঠন করা হয়েছে। বুধবার একটি অরাজনৈতিক ও ব্যবসায়ী উন্নয়ন সংগঠন হিসাবে এটি আত্মপ্রকাশ করে। মূলত বদরখালী বাজারের ঐতিহ্য রাখার জন্য রাখা ও ব্যবসায়ীদের ঐক্য প্রতিষ্ঠায় এই সমিতি গঠন করা হয়েছে। ২৭ জানুয়ারি বদরখালী কেন্দ্রীয় জামে মসজিদ প্রাঙ্গনে আয়োজিত এক সভায় সমিতির সাত সদস্যের একটি আহ্বায়ক কমিটি গঠন করা হয়।
আবুল ফতাহ মোহাম্মদ শাকেরকে আহ্বায়ক, সরওয়ার আলম সিকদারকে সদস্য সচিব নির্বাচন করা হয়। সমিতির অন্য সদস্যরা হলেন এইচ এম জুনাইদ, ফজলে হাসান রিয়াদ, আলাউদ্দিন আলো, কুতুব উদ্দিন, রমিজ উদ্দিন।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী যৌথ নামে একটি ব্যাংক হিসাব খোলা হবে। আবুল ফতাহ মোহাম্মদ শাকের, সরওয়ার আলম সিকদার ও এএইচএম জুনাইদের নামে ব্যাংক হিসাব খোলা হবে। এই ব্যাংক হিসাবের মাধ্যমে সমিতির আর্থিক লেনদেন ছাড়াও সদস্যদের মাসিক ও বাৎসরিক চাঁদা গঠন এবং সমিতি ও ব্যবসায়ীদের কল্যাণে ব্যয় করা হবে।

সমিতির সদস্য পদ গ্রহণের ফি রাখা হয়েছে ৫০০ টাকা এবং সমিতির সদস্যদের মাসিক চাঁদা নির্ধারণ করা হয়েছে ২০০ টাকা। এই সমিতির মাধ্যমে বদরখালী বাজারের সামগ্রিক সমস্যা সমাধান ছাড়াও বাজারের উন্নয়নে ধারাবাহিক কার্যক্রম পরিচালনা করা হবে বলে জানিয়েছেন উদ্যোক্তারা।

ব্রিটিশ আমলের কক্সবাজার মহকুমার অধীন চকরিয়া থানার অধীন বদরখালী মৌজা ছিল সম্পূর্ণ ম্যানগ্রোভ বনাঞ্চল। চট্টগ্রামের উপকূলীয় এলাকার কিছু ভূমিহীন মানুষদের পুনর্বাসিত করা হয় ওই বনাঞ্চলে। বদরখালী সমবায় কৃষি ও উপনিবেশ সমিতি গড়ে তোলার জন্য তৎকালীন ব্রিটিশ সরকার একজন সমবায় ইন্সপেক্টর নিয়োগ দেন। প্রায় ২৬২ জন ব্যক্তিকে নিয়ে গড়ে ওঠা সমিতি এখন দক্ষিণ এশিয়ার সবচেয়ে বৃহৎ সমবায় সমিতি হিসাবে স্বীকৃত। একটি বৃহৎ সমিতিই ১৮ বর্গ কিলোমিটারের একটি ইউনিয়নের জন্ম নেয় ১৭৭২ সালে। বাংলাদেশ রাষ্ট্রের মধ্যে থেকেও একটি সম্পূর্ণ ইউনিয়ন পরিচালিত হয় সমিতির মাধ্যমে। কৃষি, অর্থনীতি, চিকিৎসা, শিক্ষা ব্যবস্থা রাষ্ট্রীয় কাঠামোয় পরিচালিত হলেও এর গোড়াপত্তন ঘটায় সমবায়। সময়ের পরিক্রমায় সমিতির সদস্য সংখ্যা দেড় হাজারে উন্নীত হয়েছে। অর্থনৈতিক সমৃদ্ধি ও সম্ভাবনা এখনো অটুট রয়েছে ৫ হাজার ৭০০ পরিবারের সমন্বয়ে গড়ে ওঠা বৃহৎ এই সমবায় ইউনিয়নে। প্রায় অর্ধ লক্ষ মানুষ জন্য কালের পরিক্রমায় বদরখালী বাজার গড়ে উঠেছে। ঐহিত্যবাহী এই বাজার এই অঞ্চলের মানুষের অর্থনৈতিক কর্মকা-ের সহযোগী হিসাবে ব্যবসায়ীরা দায়িত্ব পালন করে আসছে।

সাম্প্রতিক সময়ের বদরখালী বাজারকে অবৈধ ঘোষণা করে উচ্ছেদের চেষ্টা করে স্থানীয় প্রশাসন। পরবর্তীতে ব্যবসায়ীদের তৎপরতায় উচ্ছেদের বিষয়টি বাদ দিয়ে নতুন করে খাজনা প্রদানের মাধ্যমে বাজারটির কার্যক্রম নতুন করে শুরু হয়। ফলে ভবিষ্যতে বিভিন্ন অনাকাঙ্খিত ঘটনা রোধ করতে ব্যবসায়ীদের ঐক্যবদ্ধ প্রচেষ্টা জরুরী। এ কারণেই বদরখালী বাজার ব্যবসায়ী সমিতি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন ব্যবসায়ী নেতৃবৃন্দ।

প্রিয় পাঠক, আপনিও একুশে বার্তা অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন ekusheybartaonline@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

x