ঢাকাবৃহস্পতিবার , ১৫ অক্টোবর ২০২০
  1. অপরাধ
  2. অর্থনৈতিক
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. খুলনা
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. জেলা/উপজেলা
  12. জোকস
  13. ঢাকা
  14. তথ্য প্রযুক্তি
  15. ধর্ম

পুনর্বাসন না করে উচ্ছেদের সিদ্ধান্তের বিরুদ্ধে কঠোর অবস্থান ব্যবসায়ীদের

একুশে বার্তা
অক্টোবর ১৫, ২০২০ ১২:৪৮ পূর্বাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক:

সাগর পাড়ের ব্যবসায়ীদের পুনর্বাসন না করে উচ্ছেদ করলে পুরো কক্সবাজার অচল করে দেয়ার হুঁশিয়ারি দেয়া হয়েছে। সেইসঙ্গে আদালতের আশ্রয় নেয়ার কথাও জানিয়েছে ক্ষুব্ধ ব্যবসায়ীরা।

বুধবার (১৪ অক্টোবর) রাতে বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের যৌথ সভা থেকে সিদ্ধান্ত ঘোষণা করা হয়।

সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ দোকান মালিক সমিতি কক্সবাজার জেলা শাখার সভাপতি আওয়ামী লীগ নেতা রফিক মাহমুদ।

বৃহত্তর সুগন্ধা মার্কেট ব্যবসায়ী সমবায় সমিতি লিঃ এর সভাপতি আবদুর রহমানের সভাপতিত্বে এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ দোকান মালিক সমিতি কক্সবাজার জেলা শাখার সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম মুকুল।

সভায় বক্তারা বলেছেন, মাননীয় প্রধানমন্ত্রী সারাদেশে গৃহহারা মানুষদের জন্য গৃহ তৈরি করে দিচ্ছেন। কর্মহীনদের জন্য বিকল্প কর্ম সৃষ্টি করছেন। প্রায় ১২ লক্ষ রোহিঙ্গাকে কক্সবাজারের স্থান করে দিয়ে ‘মানবতার মা’ স্বীকৃতিও পেয়েছেন।

ঠিক এমন সময়ে পর্যটন নগরীর ক্ষুদ্র ব্যবসায়ীদের উচ্ছেদ প্রক্রিয়া নতুন ষড়যন্ত্র কিনা? তা খতিয়ে দেখতে সভা থেকে আহ্বান জানানো হয়েছে।

তাদের প্রশ্ন, বিশাল রোহিঙ্গা জনগোষ্ঠীকে জায়গা দিতে পারলে কক্সবাজারবাসীকে কেন উচ্ছেদ করা হবে?

বক্তারা বলেছেন, আদালতে মামলা নিষ্পত্তি হওয়ার আগে ব্যবসায়ীদের উচ্ছেদ মানে আদালতকে অবমাননা করা।

বিচারকের সিদ্ধান্তের আগে যদি কোনো অবিচার করা হয় তাহলে আইনগতভাবে তা মোকাবেলা করবে বলে সর্বস্তরের ব্যবসায়ীরা জানিয়েছে।

নিজেদের জীবন-জীবিকার স্বার্থে প্রয়োজনে তারা পুরো কক্সবাজারের সব দোকানপাট বন্ধ রাখবে বলেও হুঁশিয়ারি দিয়েছে।

কঠিন পরিস্থিতির সৃষ্টি হয় এমন কোন সিদ্ধান্ত না নেওয়ার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন কক্সবাজারের সর্বস্তরের ব্যবসায়ীরা।

বৃহত্তর সুগন্ধা মার্কেট ব্যবসায়ী সমবায় সমিতি লিঃ এর সাধারণ সম্পাদক হাজী জসিম উদ্দিনের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন- টুয়াকের প্রতিষ্ঠাতা সভাপতি এসএম কিবরিয়া খান, দোকান মালিক সমিতির কার্যকরী সভাপতি নজরুল ইসলাম, সিনিয়র সহ-সভাপতি মিজানুর রহমান, সহসভাপতি মোহাম্মদুল হক কোম্পানি, মোঃ আলম, মুছা কলিম উল্লাহ, যুগ্ম-সাধারণ জিল্লুর রহমান কাজল, ওয়াহিদ মুরাদ সুমন মহিউদ্দীন খোকন, সাংগঠনিক সম্পাদক শেখ ফরহাদ, রফিকুল হক, নাসির উদ্দিন সুমন, দপ্তর সম্পাদক ফয়সাল হুদা, প্রচার সম্পাদক অলি আহমদ জিয়া।

উপস্থিত ছিলেন- সুপার মার্কেট ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক তৌহিদুল ইসলাম, হকার্স মার্কেট সভাপতি আবু মুছা, ফিরোজা মার্কেট সভাপতি আবদুল মান্নান, আলমাছ শপিং সভাপতি আতাউল্লাহ, কবির মার্কেট সভাপতি মোঃ সোহেল, সিনেমা রোড় সাধারণ সম্পাদক মো ইউনুস, এন্ডারসন রোড় সভাপতি দেলোয়ার হোসেন, জহুর মার্কেট সভাপতি মোঃ আজাদ, নুর মার্কেট সভাপতি করিম উল্লাহ, পাদুকা সভাপতি নুরুল আলম, আপন টাওয়ার রোডের মোঃ ইয়াসিন, সাদ্দাম হোসেন, মেট্রেস মালিক সমিতির সভাপতি মোস্তাক আহমেদ, আইবিপি রোড় সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম প্রমুখ।

এছাড়া সভায় শামসুল আলম, মফিজ উল্লাহ, দিদারুল ইসলাম, মুজিবুর রহমান, হামিদ হোসেন, আব্দুল আলিম, আলাউদ্দিন রবিনসহ সাগরপাড়ের ক্ষুদ্র, মাঝারি সব পর্যায়ের ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

প্রিয় পাঠক, আপনিও একুশে বার্তা অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন ekusheybartaonline@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

x