ঢাকারবিবার , ৩ জুলাই ২০২২
  1. অপরাধ
  2. অর্থনৈতিক
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. খুলনা
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. জেলা/উপজেলা
  12. জোকস
  13. ঢাকা
  14. তথ্য প্রযুক্তি
  15. ধর্ম

রামুতে প্রকৃত মালিকদের জমির দখল আমল হস্তান্তরে হাইকোর্টের আদেশ

স্টাফ রিপোর্টার
জুলাই ৩, ২০২২ ১১:২১ পূর্বাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক: কক্সবাজারের রামুতে অবশেষে প্রকৃত মালিকদের জমি ফিরিয়ে দিতে আদেশ দিয়েছেন দেশের সর্বোচ্চ আদালত। সম্প্রতি ফতেখাঁরকুল মৌজার ১একর ১০ শতক জমির দখল সরেজমিনে মালিকদের দখল আমল বুঝিয়ে দিতে জেলা প্রশাসনকে নির্দেশ দেন মহামান্য সুপ্রীম কোর্ট ও হাইকোর্ট বিভাগ।

ফলে দীর্ঘদিন পর হলেও জমির দখল বুঝে পাওয়ার ক্ষেত্রে আর কোন বাধা থাকলো না।

খোঁজ নিয়ে জানা গেছে, রামু উপজেলার ফতেখাঁরকুলের শ্রীকুলে ১ একর ১০ শতক জমির উত্তরাধিকার সূত্রে মালিক সুখেন্দু বিকাশ বড়ুয়া, অরবিন্দ বড়ুয়া, পরবিন্দু বড়ুয়া, অমরবিন্দু বড়ুয়া এবং তপন বড়ুয়া, স্বপন বড়ুয়া ও বিপন বড়ুয়া। সকলের নামে বিএস ৩২৬৪ নম্বর খতিয়ানও চূড়ান্ত প্রচার রয়েছে। কিন্তু দীর্ঘদিন ধরে একটি প্রভাবশালী মহল অবৈধভাবে জবর দখল করে রাখে এই জমি।

ফলে অমরবিন্দু বড়ুয়া বাদী হয়ে মহামান্য সুপ্রীম কোর্ট ও হাইকোর্ট বিভাগে রীট পিটিশন মামলা দায়ের করেন। দীর্ঘ আইনী লড়াই শেষে সম্প্রতি এই জমি দখলমুক্ত করে প্রকৃত মালিকদের কাছে জমি হস্তান্তর করার জন্য নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট।

এতে সন্তোষ প্রকাশ করেছেন জমির প্রকৃত মালিকেরা। তাদের দাবী যেন দ্রুত এই রায় বাস্তবায়ন করা হয়।

সূত্র বলছে, হাইকোর্টের এই আদেশ বাস্তবায়নের জন্য গত ১৩ জুন রামু উপজেলা প্রশাসনকে নির্দেশনা দিয়েছেন জেলা প্রশাসক মামুনুর রশীদ।

রামু উপজেলা নির্বাহী অফিসার প্রণয় চাকমা জানিয়েছেন, আমরা আদেশের কপি হাতে পেয়েছি। মহামান্য হাইকোর্টের আদেশ বাস্তবায়নের জন্য কাজ চলছে।

প্রসঙ্গত; ফতেখাঁরকুল মৌজার এই ১ একর ১০ শতক জমি ‘খ’ তপশীলভুক্ত অর্পিত সম্পত্তির তালিকাভুক্ত হয়। পরবর্তীতে ২০১৩ সালের দিকে ‘খ’ তপশীলভুক্ত অর্পিত সম্পত্তি অবমুক্তির আদেশ প্রদান করা হয়। এর আগে সরকার অবমুক্তির মাধ্যমে জমির দখল আমল প্রকৃত উত্তরাধিকারদের কাছে হস্তান্তরের নির্দেশনা দিলেও তা বাস্তবায়িত হয়নি। ফলে হাইকোর্টের এই রায় বাস্তবায়নের মাধ্যমে জমির দখল আমল প্রকৃত মালিকদের ফিরিয়ে দিতে আর কোন বাধা রইল না।

প্রিয় পাঠক, আপনিও একুশে বার্তা অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন ekusheybartaonline@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

x