ঢাকারবিবার , ৫ জুন ২০২২
  1. অপরাধ
  2. অর্থনৈতিক
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. খুলনা
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. জেলা/উপজেলা
  12. জোকস
  13. ঢাকা
  14. তথ্য প্রযুক্তি
  15. ধর্ম

মহেশখালীতে বাপা’র উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবস পালিত

একুশে বার্তা ডেস্ক
জুন ৫, ২০২২ ১০:৩৩ অপরাহ্ণ
Link Copied!

আলাউদ্দিন আলো: বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) মহেশখালী আঞ্চলিক শাখা এবং ওয়াটারকিপার্স বাংলাদেশ এর আয়োজনে মহেশখালীতে (৫ জুন) বিশ্ব পরিবেশ দিবস ২০২২ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে (৫ জুন রবিবার) সকাল সাড়ে ১০টার সময় মহেশখালী উপজেলা পরিষদ চত্বর হতে র‍্যালী বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ সংলগ্ন ঐতিহাসিক বটতলা চত্বরে এসে শেষ হয়। পরে র‍্যালীত্তোর এক সমাবেশ অনুষ্ঠিত হয়। মহেশখালীতে বিশ্ব পরিবেশ দিবসের র‍্যালি ও সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহেশখালী উপজেলা নির্বাহী অফিসার মোঃ ইয়াছিন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহেশখালী থানার অফিসার ইনচার্জ মোঃ আবদুল হাই পিপিএম, থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) আশিক ইকবাল, জেলা কমিউনিটি পার্টির সভাপতি ও অবসরপ্রাপ্ত শিক্ষক কমরেড দীলিপ কুমার দাশ। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) মহেশখালী আঞ্চলিক শাখার সভাপতি মোছাদ্দেক ফারুকীর সভাপতিত্বে এবং সহ-সভাপতি  শিক্ষক ও সাংবাদিক আমিনুল হক এর সঞ্চালনায় এসময় আরো বক্তব্য রাখেন, মানবাধিকার ও পরিবেশকর্মী সুব্রত দত্ত , কোহেলিয়া নদী রক্ষা কমিটির আহ্বায়ক ও মহেশখালী প্রেসক্লাবের সভাপতি আবুল বশর পারভেজ, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) মহেশখালী আঞ্চলিক শাখার সাধারণ সম্পাদক আবু বক্কর ছিদ্দিক , যুগ্ম সাধারণ সম্পাদক আলা উদ্দিন আলো ও এম আজিজুল হক সিকদার, মহেশখালী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এম সালামত উল্লাহ, বাপা’র পেকুয়া প্রতিনিধি দেলোয়ার হোছাইন, সাংবাদিক এম বশির উল্লাহ, সাংবাদিক সিরাজুল হক সিরাজ, বাপা’র বদরখালী প্রতিনিধি ওমর ফারুক বদরী, বাপা’র মহেশখালী প্রতিনিধি মাওলানা সৈয়দ কাদের , মোস্তফা কামাল, জাহাঙ্গীর আলম, মিজানুর রহমান, হোয়ানকের লিয়াকত আলী, কোহেলিয়া মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি নুরুল কাদের, সাধারণ সম্পাদক মোঃ ইউনুছ, বাপা’র চকরিয়া প্রতিনিধি ফরহাদ হোছাইন , আশেকুর রহমান , ক্ষুদে পরিবেশকর্মী আমিনুল ইসলাম রাজু প্রমুখ।

এসময় সংহতি প্রকাশ করে বাপা’র এ কর্মসূচীতে যোগ দেন বেসরকারি এনজিও সংস্থা সুশীলন ও স্কয়ার। সমাবেশে বক্তারা বলেন, পরিবেশ বাঁচলে বাঁচবে দেশ।  প্রাকৃতিক পরিবেশ ধ্বংস করে কোন উন্নয়ন টেকসই করা সম্ভব নয়। দেশের একমাত্র পাহাড়ী দ্বীপ মহেশখালী,এখানে প্রভাবশালীরা প্রতিনিয়ত পাহাড় কেটে মাটি বিক্রি করছে এতে একদিকে যেমন পরিবেশ বিপর্যয় হচ্ছে একই সাথে ধ্বংস করা হচ্ছে মহেশখালীর পাহাড়। এক সময় মহেশখালীর পাহাড়ে বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণীর বসবাস ছিল , এই পাহাড়ী বনাঞ্চল ধ্বংসের কারনে বিলুপ্ত হয়েছে এসব প্রাণী গুলো। পাহাড় কাটা বন্ধ করা না গেলে ভয়ানক পরিস্থিতির সম্মুখীন হতে পারে দ্বীপবাসি।

বক্তারা আরও বলেন , মহেশখালীর এক সময়ের গুরুত্বপূর্ণ বাণিজ্যিক ভাবে ব্যবহারিত নদী কোহেলিয়া কে ইচ্ছাকৃত ভাবে হত্যা করা হচ্ছে। যে নদীর উপর সমগ্র মহেশখালীবাসির জীবন জীবিকা জড়িত রয়েছে আজকে এই নদীকে অপরিকল্পিত উন্নয়নের বুলি শুনিয়ে ধ্বংসের পায়তারা চালাচ্ছে। নদীর চর দখল করে সড়ক নির্মাণ করা হয়েছে এটা নজীর বিহীন , অথচ সরকারের সংশ্লিষ্ট দপ্তর কোন প্রতিবাদ করেনি। স্থানীয় প্রভাবশালীরা নদী দখল করে একের পর এক চিংড়ি ঘের নির্মাণ করলেও অদৃশ্য কারনে চুপ রয়েছে সরকারের সংশ্লিষ্ট দপ্তর সমুহ।

এতে স্পষ্ট বুঝা যায় সুপরিকল্পিত ভাবে এই নদীকে ধ্বংস করা হচ্ছে। অবিলম্বে কোহেলিয়া নদী পুনরুদ্ধার করে বেকার জেলেদের জীবন রক্ষা করা সহ লবন শিল্প কে বাঁচিয়ে রাখার দাবী জানান বাপা’র নেতৃবৃন্দ।পরিবেশ বিধ্বংসী কয়লা বিদ্যুৎ প্রকল্প সহ সমগ্র মহেশখালীর পরিবেশ প্রতিবেশ ধ্বংসকারীদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান বক্তারা ।এ ব্যাপারে পরিবেশবাদী সংগঠন গুলোকে আরও সোচ্চার হতে হবে এবং জনসচেতনতার লক্ষ্যে আরও বেশী কাজ করারও আহবান জানান বাপা’র নেতৃবৃন্দরা।

প্রিয় পাঠক, আপনিও একুশে বার্তা অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন ekusheybartaonline@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

x