ঢাকামঙ্গলবার , ১৭ আগস্ট ২০২১
  1. অপরাধ
  2. অর্থনৈতিক
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. খুলনা
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. জেলা/উপজেলা
  12. জোকস
  13. ঢাকা
  14. তথ্য প্রযুক্তি
  15. ধর্ম

ভার্চুয়াল নিউক্লিয়ার বোম – মিনহাজুল আবেদীন

একুশে বার্তা
আগস্ট ১৭, ২০২১ ২:১৫ অপরাহ্ণ
Link Copied!

ভার্চুয়াল নিউক্লিয়ার বোম।
২০২১ সালের করোনার মহামারিতে যখন সারা বিশ্ব টালমাটাল। তখন ভার্চুয়াল জগত ইনফেক্টেড আরেকটি ভাইরাস দ্বারা। এটি হলো পেগাসাস। একটি স্পাইওয়ার, যা একজনের ফোনে প্রবেশ করতে পারে শুধু মাত্র একটি ফোন কলের মাধ্যমে। আপনাকে ফোন কলটি রিসিভও করতে হবে না৷ শুধু মোবাইলের ঘন্টা বাজবে আর বুম, আপনার মোবাইলে এখন অন্য কেউ ভাগ বসিয়েছে।

 

 

পেগাসাস কি কি করতে সক্ষম?

পেগাসাস একটি ম্যালওয়্যার; ভাইরাস বলতে গেলে এখন পর্যন্ত তৈরি হওয়া সব থেকে শক্তিশালী এবং মারাত্মক একটি প্রোগ্রাম।

পেগাসাস আপনার ফোনে প্রবেশ করে আপনার ফোনের যাবতীয় সকল তথ্য অন্যকে দিতে পারে,আপনার ফোনের ক্যামেরা একসেস করে ভিডিও করতে পারে,মাইক্রোফোন অন করে সব কিছু রেকোর্ড করতে পারে,আপনার হোয়াটসঅ্যাপ চ্যাট, মেসেজ সব কিছু পড়তে এবং ট্রান্সফার করতে সক্ষম। আর এই সবই ঘটতে পারে আপনার সাথে কেবল একটি ফোন কল বা মেসেজ আসার মাধ্যমে। আগে তো লিংক এ ক্লিক করলে বা মেইল ওপেন করলে  এসব স্পাইওয়ার আমাদের ডিভাইসে প্রবেশ করত। কিন্তু এখন আর এসবের দরকার নেই। এটাকে বলে Zero Click Attack।

 

 

কোন কোন দেশে এই পেগাসাস এটাক্ট এনেছে ? বাংলাদেশে কি এটাক্ট এনেছে?

রিসেন্টলি Amnesty ও Forbiden Stories সংস্থা দুটির যৌথ ইনভেস্টিগেশনে একটি লিকড লিস্ট রিভিল হয় ৫০০০০ হাজার ফোন নম্বরের যেগুলোতে পেগাসাস দারা আক্রমণ করা হয়।

তাছাড়া এই রিভিলের পিছনে আরো বড় বড় কিছু সংস্থার নামও রয়েছে।  Amnesty International এর রিপোর্টে পাবলিকলি এই স্পাইওয়ারটির মেথলজিকেও রিভিল করে দেয়।আপনারা চাইলে চেক করে আসতে পারেন।

রিপোর্ট অনুযায়ী প্রায় ১১টি দেশের মধ্যে এই স্পাইওয়ারটির ব্যাবহার হয় যার মধ্যে রয়েছে Azerbaijan, Bahrain, Hungary, India, Kazakhstan, Mexico, Morocco, Rwanda, Saudi Arabia and the United Arab Emirates। তবে ওয়াশিংটন পোস্ট এর মতে এর সংখ্যা প্রায় ৪৫ এবং যার মধ্যে বাংলাদেশও রয়েছে।

 

স্পাইওয়ারটি কতটা মারাত্মক এবং সারা বিশ্বের উপর এটি কেমন প্রভাব ফেলবে?

যারা নিরাপত্তার নামে এই ধরনের স্পাইওয়ার ব্যাবহার করছে তারা কাদের উপর ব্যাবহার করছে? যেই নম্বরের লিস্ট রিভিল হয় সেখানে ক্রিমিনালদের বদলে হিউম্যান রাইটস এক্টিভিস্ট, জার্নালিস্ট, লইয়ারস, সরকারি অফিসিয়ালস এবং রাজনৈতিক নেতা রয়েছে৷ তো একটু ভাবুন, এমন একটি স্পাইওয়ার যেটি বানানো হয় ক্রিমিনালদের বিরুদ্ধে লড়াই করার জন্য। সেটির ব্যাবহার হচ্ছে এখন অপজিশন পার্টি, জার্নালিস্ট, সোস্যাল এক্টিভিস্টদের উপর। এটা থেকেই ধারণা করতে পারেন এই স্পাইওয়ারটি কতটা ক্ষতিকর একটি দেশের গনতন্ত্রের জন্য। যেকোনো দেশের সরকার এটি ব্যাবহার করে যে কারো উপর স্পাই করতে পারবে এবং সকল তথ্যের বেনেফিট নিতে পারে। কোনো জার্নালিস্ট নিজেদের ইনভেস্টিগেশন করতে পারবে না কোনো দুর্নীতির বিরুদ্ধে। সুপ্রিম কোর্টের ম্যাজিস্ট্রেট, ইলেকশন কমিশনার, মানবাধিকার কর্মী সহ এসব পর্যায়ের লোকজনের উপর যখন স্পাই হবে তখন সেই দেশের গনতন্ত্র দিয়ে হাত ধুয়ে ফেলা লাগবে।

 

আমাদের করনীয় কি?

আপনার ফোন হ্যাক হয়েছে কি না বুঝার কিছু উপাই রয়েছে,

 

কারণ ছাড়া আপনার ফোন গরম হবে, আপনি কিছু করবেন না কিন্তু ফোন গরম হবে।

 

আমরা সবাই জানি আমরা যদি ফোন ব্যবহার করি তাহলে কেবল ফোন গরম কিন্তু কিন্তু যদি ফোন ব্যবহার না করেও গরম হয় তাহলে হয়তো আপনার ফোন হ্যাক হয়েছে

দ্রুত পাওয়ার অপচয়

আপনার মোবাইলের ব্যাটারি পাওয়ার যদি হঠাৎ করেই খুব দ্রুত শেষ হতে থাকে তাহলে এটাও একটা কারণ হতে পারে হ্যাকিং এর।

 

কল করলে ইকো হওয়া , অ্যান্ড্রয়েড ফোন হ্যাক হবার লক্ষণ

আপনি যদি স্ট্রং কলিং জোনে থাকেন তারপরেও যদি ফোন কলে কারো সাথে কথা বলার সময় একই কথা বার বার শুনা যায় অথবা নয়েজি সাউন্ড পাওয়া যায় তাহলে বুঝবেন আপনার কল ট্র্যাক করছে কেউ। অনেক সময় মোবাইল কোম্পানি গুলোও গ্রাহকের কলিং সিস্টেম পরীক্ষার জন্য এমন করে থাকে তবে তা খুব সীমিত সময়ের জন্য।

আবার অনেক সময় নেটওয়ার্ক সমস্যা হতে পারে তবে তা কিছুক্ষন এর জন্য।

 

যদি আপনার ফোনে এই ধরনের সমস্যা হয় তবে সাথে সাথে ফোন ফ্যাক্টরি রিসেট করে ফেলুন।

 

লিখাঃ মিনহাজুল আবেদীন

প্রিয় পাঠক, আপনিও একুশে বার্তা অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন ekusheybartaonline@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

x