ঢাকামঙ্গলবার , ২২ জুন ২০২১
  1. অপরাধ
  2. অর্থনৈতিক
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. খুলনা
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. জেলা/উপজেলা
  12. জোকস
  13. ঢাকা
  14. তথ্য প্রযুক্তি
  15. ধর্ম

সমুদ্র বিজ্ঞানীর হাতেই সমুদ্র গবেষণার দায়িত্ব

একুশে বার্তা
জুন ২২, ২০২১ ৩:৪৬ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক: কক্সবাজারের রামুর পেঁচারদ্বীপে অবস্থিত জাতীয় সমুদ্র গবেষণা প্রতিষ্ঠান বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক (ডিজি) পদে প্রথমবারের মতো একজন সমুদ্র বিজ্ঞানী দায়িত্ব পেলেন।

১৩তম বিসিএস ক্যাডারের কর্মকর্তা যুগ্ম সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দার পারভেজ রোববার সকালে বিদায়ী মহাপরিচালক শফিকুর রহমানের কাছ থেকে দায়িত্বভার বুঝে বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক (ডিজি) পদে দায়িত্বভার গ্রহণ করেছেন। এ সময় সমুদ্র গবেষণা প্রতিষ্ঠানের বিজ্ঞানী ও কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

এরআগে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের একজন যুগ্ম সচিবকে অতিরিক্ত দায়িত্ব হিসাবে এ পদে নিযুক্ত করা হত।

নতুন মহাপরিচালক (ডিজি) সাঈদ মাহমুদ বেলাল হায়দার পারভেজ চট্টগ্রামের সমুদ্রঘেরা দ্বীপ সন্দ্বীপের সন্তান এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০তম ব্যাচের ছাত্র এবং সামুদ্রিক বিজ্ঞান ইন্সটিটিউট থেকে মাস্টার্সে ১ম শ্রেণীতে ১ম স্থান অর্জন করেন ১ম কোন শিক্ষার্থী হয়ে।

এরআগে তিনি কক্সবাজার সদরের উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং চকরিয়া ও টেকনাফ উপজেলায় সহকারী কমিশনার (ভূমি) পদে দায়িত্ব পালন করেন। পাশাপাশি চালিয়ে যান গবেষণাও। দেশী বিদেশী একাধিক জার্নালে সমুদ্র বিজ্ঞান বিষয়ক তাঁর নিবন্ধ প্রকাশিত হয়েছে। তিনি ১৯৮৮-৮৯ সনে প্রখ্যাত সমুদ্র বিজ্ঞানী মরহুম ড. নূরউদ্দিন মাহমুদের তত্ত্বাবধানে সেন্টমার্টিন দ্বীপের প্রবালের ওপর দেশে সর্বপ্রথম গবেষণা করেন।

তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমুদ্র গবেষণা ইনস্টিটিউট থেকে অত্যন্ত কৃতিত্বপূর্ণ ফলাফলের মাধ্যমে এমএসসি ডিগ্রি অর্জনের পর ১৩তম বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) পরীক্ষায় প্রশাসন ক্যাডারে উত্তীর্ণ হয়ে সরকারি চাকরিতে যোগদান করেন।

বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক পদে যোগদানের আগে বেলাল হায়দার পারভেজ ঢাকায় কর্মরত ছিলেন।

সমুদ্র বিজ্ঞানী বেলাল হায়দার পারভেজ বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক পদে দায়িত্বভার গ্রহণের পর তাকে অভিনন্দন জানিয়েছেন দেশের সমুদ্র বিজ্ঞানী, পরিবেশ বিজ্ঞানী ও পরিবেশকর্মীসহ সুনীল অর্থনীতির উন্নয়নে বিভিন্ন পর্যায়ে জড়িত বিজ্ঞানী-গবেষকরা।

প্রিয় পাঠক, আপনিও একুশে বার্তা অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন ekusheybartaonline@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

x