ঢাকাসোমবার , ৩১ অক্টোবর ২০২২
  1. অপরাধ
  2. অর্থনৈতিক
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. খুলনা
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. জেলা/উপজেলা
  12. জোকস
  13. ঢাকা
  14. তথ্য প্রযুক্তি
  15. ধর্ম

চকরিয়ায় ইরি-এগ্রো প্রকল্পের নমুনা শস্য কর্তন অনুষ্ঠিত

একুশে বার্তা ডেস্ক
অক্টোবর ৩১, ২০২২ ৯:৪৪ অপরাহ্ণ
Link Copied!

চকরিয়া প্রতিনিধি: কক্সবাজার জেলার চকরিয়া উপজেলার বদরখালী ইউনিয়নের ভেরওয়ালী পাড়া গ্রামে আন্তর্জাতিক ধান গবেষণা ইন্সটিটিউট (ইরি)এর তত্বাবধানে কম সময়ে অধিক ফলন ও রোগ-বালাইমুক্ত ইরি- এগ্রো প্রকল্পের প্রদর্শনী চাষের নমুনা শস্য কর্তন অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৩১ অক্টোবর ) উপজেলার বদরখালী ইউনিয়নের ভেরওয়ালী পাড়া গ্রামে স্থানীয় কৃষক আবদুল হাকিম, মোহাম্মদ কাজল, ,হালিমা বেগম, মোহাম্মদ ইলিয়াস এর জমিতে এই শস্য কর্তন করা হয়। বিল্ড এন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের অর্থায়নে এগ্রিবিজনেস এডুকেশন এন্ড রিসার্চ ইন্টারন্যাশনাল এর সহযোগিতায় এবার ভেরওয়ালী পাড়া গ্রামে, কম সময়ে অধিক ফলন, রোগবালাই মুক্ত নতুন পাঁচ ধরনের ধান যথাক্রমে ব্রি ধান-৭৩, ব্রি ধান-৭৮, ব্রি ধান-৭৯, বিনা ধান ২৩ ও বি আর ১০ জাতের প্রদর্শনী ধান চাষ করা হয়। ভেরওয়ালী পাড়া গ্রামের স্থানীয় কৃষক আবদুল হাকিম এবং মোহাম্মদ কাজল ব্রি ধান-৭৩, ব্রি ধান-৭৮, ব্রি ধান-৭৯ ও বিনা ধান ২৩ জাত চাষ পছন্দ করেন। চলতি মৌসুমে ভালো ফলন পাওয়ায়, আগামী আমন মৌসুমে এসব জাতের ধান অধিক পরিমান জমিতে চাষ করবেন বলে জানান।

লবণাক্ত অঞ্চলে অঞ্চলে ‘আন্তজার্তিক ধান গবেষণা ইন্সটিটিউট (ইরি) পরীক্ষা মূলকভাবে জলবায়ু উপযোগী আধুনিক উচ্চ ফলনশীল (উফসি) জাতের ধান প্রকল্পের মাধ্যমে কৃষকের জমিতে পাঁচটি আগাম জাতের ধান হেড টু হেড প্রদর্শনী করা হয় । এসব ধানের জীবনকাল গড়ে ১২৫ থেকে ১৪০ দিন।

আন্তজার্তিক ধান গবেষণা ইন্সটিটিউট (ইরি) এর বাস্তবায়নাধীন নমুনা শস্য কর্তন অনুষ্ঠানে উপজেলার বদরখালী ইউনিয়নের সাত ডালিয়া ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা ধনঞ্জয় পাল, অন্যান্য ব্লকের উপ সহকারী কৃষি কর্মকর্তাবৃন্দ , এগ্রিবিজনেস এডুকেশন এন্ড রিসার্চ ইন্টারন্যাশনাল এর প্রজেক্ট অফিসার বাগী মং মারমা সহ সংশ্লিষ্ট ইউনিয়নের বিভিন্ন এলাকার অন্যান্য কৃষকগণ উপস্থিত ছিলেন । নমুনা শস্য কর্তন অনুষ্ঠানে উপস্থিত সকলে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে লবণাক্ত অঞ্চলে এই সব প্রদর্শনী করার জন্যে আন্তজার্তিক ধান গবেষণা ইন্সটিটিউট (ইরি) এর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং ভবিষ্যতে আবারো এই ধরনের প্রদর্শনী করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন।

প্রিয় পাঠক, আপনিও একুশে বার্তা অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন ekusheybartaonline@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

x