ঢাকামঙ্গলবার , ২৬ জুলাই ২০২২
  1. অপরাধ
  2. অর্থনৈতিক
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. খুলনা
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. জেলা/উপজেলা
  12. জোকস
  13. ঢাকা
  14. তথ্য প্রযুক্তি
  15. ধর্ম

কক্সবাজারে দুদিনে এসেছে ২০ টন ইলিশ, তবুও দাম নাগালের বাইরে

একুশে বার্তা ডেস্ক
জুলাই ২৬, ২০২২ ১২:২৬ পূর্বাহ্ণ
Link Copied!

জেলা প্রতিনিধি: দুই মাস বন্ধ থাকায় উপকূলের পাশেও মিলছে ঝাঁকে ঝাঁকে ইলিশ। দিনে দিনেই মাছ নিয়ে ফিরছে অনেক ট্রলার। সোমবার দিনও কক্সবাজার মৎস্য অবতরণ কেন্দ্রে এসেছে সাড়ে ৭ টন ইলিশ।

মাছের আড়ত ও ফিশারি ঘাট ইলিশে ভরে গেলেও দাম এখনো সাধারণের নাগালের বাইরে। রোববার ও সোমবার দুদিনে ধরা পড়েছে ৩২ টন মাছ। এর মাঝে সাড়ে ১৯ টনই ইলিশ। বাজারে মিলছে ৮০০ গ্রাম থেকে দেড় কেজি ওজনের ইলিশ।ব্যবসায়ী ও জেলেদের তথ্যমতে, ১৮০০ গ্রাম ওজনের ইলিশ জেলেদের জালে ধরা পড়েছে। পাইকারিতেই ১২-১৪০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে কেজি ১৪০০ টাকায়।
সোমবার দুপুরে মৎস্য অবতরণ কেন্দ্রের পাইকারি ব্যবসায়ী মো. জাহাঙ্গীর আলম বিষয়টি নিশ্চিত করে বলেন, ৫০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৬০০ টাকায়। আর ৬০০-৮০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৭০০-৭৫০ টাকায়।
কক্সবাজার শহরের কালুর দোকানের খুচরা মাছ ব্যবসায়ী জমির উদ্দিন বলেন, ১২-১৪০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১৫০০ টাকায়। ৬০০ গ্রামের ওপরে ৮০০ গ্রাম পর্যন্ত ইলিশ বিক্রি হচ্ছে ৭৫০-৮০০ টাকায়, কেজিতে ২-৩টি ধরে এমন ইলিশ বিক্রি হচ্ছে ৬৫০ টাকায়। আরও ছোট সাইজের কেজিতে চারটি ধরে এমন মাছ ৫০০ থেকে সাড়ে ৫০০ টাকায় বিক্রি হচ্ছে।
কক্সবাজার বড় বাজারে মাছ কিনতে আসা সেলিম উল্লাহ জানান, রোববার প্রচুর ইলিশ ধরা পড়েছে- এমনটি টেলিভিশন ও পত্রিকায় দেখে বাজারে এসেছি। যেহেতু ইলিশ বেশি পড়ছে তাই দাম কিছু কম হবে আশা করেই বাজারে এসেছিলাম। কিন্তু আশাহত হলাম। বড় ইলিশ কেজিতে দেড় হাজার থেকে ১৬০০ টাকা চাচ্ছে। ছোট সাইজের ইলিশও ৮০০ টাকা কেজি। এত বেশি দামে ইলিশ কেনা সম্ভব হয়নি।
কক্সবাজার মৎস্য অবতরণ কেন্দ্রের ম্যানেজার আহসানুল হক বলেন, নিষেধাজ্ঞা শেষে প্রথমদিনে সাড়ে ১৬ টন মাছ এসেছে। আশা ছিল সোমবার আরও বেশি মাছ আসবে। কিন্তু সেটা হয়নি। সোমবার ইলিশসহ মাছ এসেছে সাড়ে ১৫ টন। এর মধ্যে ইলিশ হলো সাড়ে ৭ টন। রোববার আসা সাড়ে ১৬ টনে ১১ টন ৭০০ কেজি ছিল ইলিশ। প্রথম দিন প্রতিটি ইলিশের ওজন ছিল ৬০০-৭০০ গ্রাম। সোমবার পাওয়া ইলিশের ওজন ৮০০ থেকে ১৫০০ গ্রামের।
কক্সবাজার ফিশিং বোট মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক মোস্তাক আহমদ বলেন, দুমাস ৫ দিনের নিষেধাজ্ঞা শুরুর আগেও কক্সবাজার উপকূলে ইলিশের খুব একটা দেখা পাননি জেলেরা। সোমবার বড় ইলিশ ধরা পড়েছে। জেলায় ছোট-বড় মাছ ধরা ট্রলার আছে প্রায় ছয় হাজার। এসব ট্রলারে জেলে-শ্রমিকের সংখ্যা ১ লাখ ২০ হাজারের বেশি। এর মধ্যে মৎস্য বিভাগের নিবন্ধিত জেলে রয়েছেন ৬৩ হাজার ১৯৩ জন। নিষেধাজ্ঞা চলাকালে নিবন্ধিত জেলে পরিবারগুলো ৫৬ কেজি করে চাল পেলেও অনিবন্ধিত জেলে পরিবারে কিছুই জোটেনি।

প্রিয় পাঠক, আপনিও একুশে বার্তা অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন ekusheybartaonline@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

x