ঢাকারবিবার , ৫ ফেব্রুয়ারি ২০২৩
  1. অপরাধ
  2. অর্থনৈতিক
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. খুলনা
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. জেলা/উপজেলা
  12. জোকস
  13. ঢাকা
  14. তথ্য প্রযুক্তি
  15. ধর্ম

ল্যান্ড সার্ভিস কার্ডের মাধ্যমে স্মার্ট ভূমিসেবা দিচ্ছে ঈশ্বরগঞ্জ উপজেলা ভূমি অফিস

স্টাফ রিপোর্টার
ফেব্রুয়ারি ৫, ২০২৩ ১০:৪৪ পূর্বাহ্ণ
Link Copied!

একুশে বার্তা ডেস্কঃ নাগরিকের ন্যূনতম তথ্য যেমন: নাম,মোবাইল নং, জাতীয় পরিচয় পত্র এবং তার চাহিত সেবার সংক্ষিপ্ত বিবরণ ল্যান্ড সার্ভিস কার্ডে এন্টি।এন্টরির বিপরীতে নাগরিককে ইউনিক নম্বর সম্বলিত কার্ড প্রদান করা হয় এবং এই তথ্যসমূহ গুগল শীটে এন্ট্রির মাধ্যমে লাইভ মনিটরের ব্যবস্থা এবং তথ্যের স্থায়ী সংরক্ষণ করা হচ্ছে।এইসব তথ্যের ভিত্তিতে ফোন কলের মাধ্যমে নাগরিকের চাহিত সেবা পৌঁছে দিচ্ছে উপজেলা ভূমি অফিস ঈশ্বরগঞ্জ।

তাদের এই উদ্ভাবনী উদ্যোগের ফলাফল নিম্নরুপঃ ১) সহকারী কমিশনার (ভূমি) কোন কারণে অফিসে অনুপস্থিত থাকলেও নাগরিক তার সমস্যার কথা লিপিবদ্ধ করে যেতে পারেন এবং নাগরিকের কার্ড নাম্বারের তথ্য অনুযায়ী ভূমির সমস্যা সমাধান/প্রতিকার নাগরিককে ফোনের মাধ্যমে অবহিত করা হয়। ২) সেবা প্রার্থীর কার্ড নাম্বারের দ্বারা সমস্যার কথা সহজেই উপস্থাপন। ৩) ভূমি সমস্যা সমাধানের লক্ষে ভূমি অফিসকে নাগরিকের বার বার খোঁজে নিতে হয় না বরং নাগরিকের দোড়গোড়ায় সমাধান নিয়ে হাজির হয় ভূমি অফিস। ৪) বার বার ভূমি অফিসে এসে নাগরিকের যে সময়, অর্থ ব্যয় হয় তা লাঘব হচ্ছে। ৫) সেবা প্রার্থীর সংখ্যার পরিসংখ্যান সংরক্ষণ। ৬) গুগল শীটে নাগরিকের তথ্য সংরক্ষন করার ফলে পরবর্তীতে কোন সেবার জন্য আসলে তার ইউনিক কার্ডের মাধ্যমে পূর্বের তথ্যাদির ভিত্তিতে তাকে সেবা দেওয়া অধিক সহজ হয়। ৭)তথ্য প্রযুক্তিগত ন্যূনতম জ্ঞান থাকলেও নাগরিক সহজেই তার কাঙ্কিত সেবা পেয়ে যাচ্ছেন।

কার্ড নাম্বারের মাধ্যমে উপজেলা ভূমি অফিস থেকে ফোনকল করে সেবা পৌঁছে দিচ্ছে উপজেলা ভূমি অফিস।নতুন এই ব্যবস্থায় সাধারণ মানুষের মাঝে সন্তুষ্টি বিরাজ করছে।

প্রিয় পাঠক, আপনিও একুশে বার্তা অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন ekusheybartaonline@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

x