ঢাকাশনিবার , ১৯ জানুয়ারি ২০১৯
  1. অপরাধ
  2. অর্থনৈতিক
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. খুলনা
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. জেলা/উপজেলা
  12. জোকস
  13. ঢাকা
  14. তথ্য প্রযুক্তি
  15. ধর্ম

স্মার্টফোনের বাজার কোন পথে?

একুশে বার্তা
জানুয়ারি ১৯, ২০১৯ ২:০৩ অপরাহ্ণ
Link Copied!

গত বছর থেকেই বেশ উত্থান-পতনের মধ্য দিয়ে যেতে হচ্ছে মার্কিন প্রযুক্তিপ্রতিষ্ঠান অ্যাপলকে। গত গ্রীষ্মের সময় অ্যাপল প্রথমবারের মতো কোনো পশ্চিমা কোম্পানি হিসেবে এক ট্রিলিয়ন ডলারের কোম্পানি হয়ে ওঠে। তবে ওই অবস্থানে বেশি দিন টিকতে পারেনি। গত বছরের নভেম্বর মাসে আবার এক ট্রিলিয়ন ডলারের কোম্পানির মাইলফলক স্পর্শ করে অ্যাপল। তবে এরপর থেকে আবার অন্য পথে হাঁটতে শুরু করে প্রতিষ্ঠানটি। অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক গত এক দশকের মধ্যে প্রথমবারের মতো আইফোনের চাহিদা কমার পূর্বাভাস দেন। ওই খবরে অ্যাপলের শেয়ারের দাম ১০ শতাংশ কমে আসে। একই সঙ্গে বিশ্বের ঊর্ধ্বমুখী স্মার্টফোন বাজারে পতনের পথও দেখা যায়।

অ্যাপলের দুর্দশার কারণ হিসেবে চীনের অর্থনৈতিক অবস্থাকে দায়ী করেন অ্যাপল প্রধান টিম কুক। দেশটি থেকে মোট বিক্রি হওয়া অ্যাপল পণ্যের ১৮ শতাংশ আয় আসে। বাজার বিশ্লেষকেরা বৈশ্বিক অর্থনীতির ধীরগতি, যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার বাণিজ্যযুদ্ধ প্রভৃতি কারণে মানুষের কেনাকাটার অভ্যাসে পরিবর্তন আসছে কি না, তা খতিয়ে দেখছেন।

প্রিয় পাঠক, আপনিও একুশে বার্তা অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন ekusheybartaonline@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

x